ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩

একনজরে কাতার বিশ্বকাপের ৩২ অধিনায়ক

প্রকাশনার সময়: ২৩ জুন ২০২২, ১৭:৪১

চলতি বছরের ২১ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ বিশ্বকাপ ফুটবলের। ইতিমধ্যে বিশ্বকাপ প্রতিযোগিতায় অবতীর্ণ ৩২ দেশের মধ্যে ৩১ দেশই মূলপর্বে আসতে পাড়ি দিয়েছে বাছাইপর্ব। স্বাগতিক দেশ হিসেবে কাতার বাছাইপর্বে অংশগ্রহণ ছাড়াই পেয়ে গেছে টিকিট।

গত ১৪ জুন সবশেষ প্লে-অফে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের শেষ টিকিটটা কেটেছে কোস্টারিকা। তাতেই নিশ্চিত হয় বিশ্বকাপের ৩২ দেশ। আট গ্রুপে ভাগ হয়ে দেশগুলো লড়বে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিতে।

ফুটবল বিশ্বকাপের ২২তম আসরে থাকা ৩২ দলের ৩২ অধিনায়ককে ধারাবাহিক আয়োজনের প্রথম পর্ব থাকছে এখানে।

গ্রুপ এ: কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর

কাতার: স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে কাতার। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫১তম পজিশনে থাকা দেশটি অপেক্ষায় আছে চমকে দিতে। গ্রুপপর্ব পেরোতে তাদের টপকাতে হবে নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর বাধা। কাতার স্বপ্ন দেখছে অধিনায়ক হাসসান আল হায়দোসের নেতৃত্বে। ফরোয়ার্ডে খেলা এই ফুটবলারের বর্তমান ক্লাব আল সাদ।

নেদারল্যান্ডস: গ্রুপ ‘এ’-তে ফেভারিটই ভাবা হচ্ছে নেদারল্যান্ডসকে। ফিফা র‌্যাঙ্কিংয়ে সেরা দশে থাকা ডাচরা স্বপ্ন দেখছে অধিনায়ক ভার্জিল ফন ডাইকের নেতৃত্বে। সেন্টার ব্যাকের এই ফুটবলারের বর্তমান ক্লাব লিভারপুল।

সেনেগাল: আসন্ন বিশ্বকাপে গ্রুপ ‘এ’-তে কাতারের পর অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সেনেগাল। আফ্রিকার এই প্রতিনিধিদের সেরা সাফল্য ২০০২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। এবারের আসরে দলটির নেতৃত্বে আছেন কোলিডল কোলিবোলি। সেন্টার ব্যাকের এই ফুটবলারের বর্তমান ক্লাব সিরি আ’র নাপোলি।

ইকুয়েডর: নেদারল্যান্ডসের পর সুপার সিক্সটিনে যাওয়ার সম্ভাবনা আছে ইকুয়েডরেরও। কাতার ও সেনেগালকে অন্তত হারাতে পারলেও জোরালো সম্ভাবনা থাকবে তাদের। দলটির অধিনায়ক-ইনার ভেলেন্সিয়া। ফরোয়ার্ডে খেলা এই ফুটবলারের বর্তমান ক্লাব ফেনেরবাহস।

গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ওয়েলস ও ইরান

ইংল্যান্ড: প্রতিবারই ফেভারিট হিসেবেই আসর শুরু করে ইংল্যান্ড। তবে শেষে গিয়েই যেন খেই হারিয়ে ফেলে তারা। সবশেষ ইউরোর ফাইনালেও ইতালির কাছে হারতে হয়েছে সাউথ গেটের দলকে। তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচে থাকা ইংলিশরা আবারও আশায় বুক বাঁধছে। দলটির নেতৃত্বে আছেন যথারীতি সেরা তারকা হ্যারি কেইন। এই স্ট্রাইকার বর্তমানে খেলছেন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের হয়ে।

যুক্তরাষ্ট্র: গ্রুপপর্বের বাধা পেরোতে হলে কঠিন পথ পাড়ি দিতে হবে যুক্তরাষ্ট্রকে। তাদের লড়তে হবে ইংল্যান্ড, ওয়েলস ও ইরানের বিপক্ষে। দলটির অধিনায়ক ক্রিস্টিয়ান পুলিশিচ। যুক্তরাষ্ট্রের এই মিডফিল্ডার বর্তমানে খেলছেন চেলসির হয়ে।

ওয়েলস: অধিনায়ক গ্যারেথ বেল। দীর্ঘদিন রিয়াল মাদ্রিদের হয়ে খেললেও কদিন আগে ক্লাবটির সঙ্গে ইতি টেনেছেন। বিশ্বকাপ বাছাইয়ে ৭ ম্যাচে ৫ গোল করে দলকে বহু প্রতীক্ষার বিশ্বকাপে জায়গা করে দিয়েছেন। নকআউট ম্যাচে ইউক্রেনের বিপক্ষে জিতে বিশ্বকাপের টিকিট পায় বেলরা।

ইরান: ফিফা র‌্যাঙ্কিংয়ে ২১তম অবস্থানে আছে ইরান। দলটির অধিনায়ক এহসান হাজসাফি। লেফট ব্যাকে খেলা এই ফুটবলার এইকে এথেন্সের হয়ে খেলছেন।

গ্রুপ সি: আর্জেন্টিনা, পোল্যান্ড, মেক্সিকো ও সৌদি আরব

আর্জেন্টিনা: লিওনেল মেসি। কোপা আমেরিকা ও ফিনালিসিমা জয়ের পর এবার মুখিয়ে আছেন অধরা বিশ্বকাপ শিরোপা জয়ের জন্য। আলবিসেলেস্তে সমর্থকরাও অধীর আগ্রহে অপেক্ষায় প্রিয় তারকার হাতে কাঙ্ক্ষিত সেই শিরোপা দেখতে। আশার কথা হচ্ছে, বিশ্বকাপ শুরুর আগে জাতীয় দলের হয়ে দুর্দান্ত ফর্মে আছেন মেসি। বার্সেলোনা ছাড়ার পর আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর বর্তমানে খেলছেন পিএসজির হয়ে।

পোল্যান্ড: গ্রুপ ‘সি’-তে আর্জেন্টিনার পর ভালো সম্ভাবনা রয়েছে পোল্যান্ডের। দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়ক রবার্ট লেওয়ানডোস্কি। বর্তমানে বুন্দেসলিগার হয়ে খেললেও গুঞ্জন আছে ক্লাব ছাড়ার। শোনা যাচ্ছে, এই স্ট্রাইকার ভিড়তে পারেন বার্সেলোনায়।

মেক্সিকো: ফিফা র‌্যাঙ্কিংয়ে ১২তম পজিশনে আছে মেক্সিকো। দলটির অধিনায়ক-আন্দ্রেস গুয়ার্দাদো। বর্তমানে খেলছেন রিয়াল বেতিসের হয়ে।

সৌদি আরব: গ্রুপ সি-র অপেক্ষাকৃত দুর্বল দল সৌদি আরব। সবার টার্গেটেও থাকবে মধ্যপ্রাচ্যের এই দলটি। তবে শক্তিমত্তায় পিছিয়ে থাকলেও প্রায় নিয়মিত বিশ্বকাপে খেলা দলটি চাইবে অঘটন ঘটাতে। সৌদির অধিনায়ক সালমান আল ফারাজ। এই মিডফিল্ডার বর্তমানে খেলছেন আল হিলালের হয়ে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ