ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জিলকদ ১৪৪৩
কাতার বিশ্বকাপ

বিবাহ-বহির্ভূত সম্পর্ক করলেই ৭ বছরের জেল!

প্রকাশনার সময়: ২১ জুন ২০২২, ১২:০৬ | আপডেট: ২১ জুন ২০২২, ১২:২৬

আর কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বিশ্বজুড়ে শুরু হবে ফুটবল উৎসব। এবারের বিশ্বকাপের মেগা আসর বসবে মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ কাতারে। বিশ্বের প্রায় সব প্রান্ত থেকেই ফুটবলপ্রেমীরা ভিড় করবেন এই মহোৎসবে।

শুধু মাঠেই নয়, এই মহোৎসবের আমেজ খেলার মাঠের বাইরেও দেখা যায়। প্রিয় দলের খেলা শেষে চলে রাতভর পার্টি, রাস্তায় হই-হুল্লোড়।

কিন্তু প্রতিবছরের মতো এবার আর সেই সুযোগ থাকছে না। চাইলেই সবধরনের ফুর্তি সেখানে করা যাবে না কাতার বিশ্বকাপে। বরং মেনে চলতে হবে বেশকিছু নিয়ম। এমনকি নিয়ম না মানলে পড়তে হবে কঠোর শাস্তির মুখেও।

রক্ষণশীল মুসলিম-প্রধান দেশ কাতারে বিশ্বকাপ দেখতে এসে হোটেলে ওঠে স্বামী-স্ত্রী না হলে যৌন মিলনও করা যাবে না। বিশেষ করে 'ওয়ান নাইট স্ট্যান্ড' বা এক রাতের যৌনমিলন পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। নিয়মের ব্যতিক্রম হলে সাত বছর পর্যন্ত জেল হতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম 'ডেইলি স্টার'-এর বরাতে 'মিরর' এমনটাই জানিয়েছে।

কাতারে সমকামিতাও নিষিদ্ধ। ২০২২ বিশ্বকাপে তাই সমকামিতার সমর্থনে পোস্টার বা পতাকা ওড়ানো নিষিদ্ধ থাকবে। এমনকি মদ্যপানেও থাকবে নিষেধাজ্ঞা।

কাতারের জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটির প্রধান মেজর জেনারেল আব্দুল আজিজ আল আনসারী জানিয়েছেন, নিষেধাজ্ঞাগুলো দেওয়ার কারণ আসলে বিশ্বকাপ দেখতে আসা সমর্থকদের নিরাপত্তা নিশ্চিতের স্বার্থেই। তার মতে, কাতারের সাধারণ লোকজন হয়তো এসব মেনে নিতে পারবেন না। কেউ কেউ আগ্রাসীও হয়ে উঠতে পারেন।

কাতার বিশ্বকাপে ফিফার প্রধান নির্বাহী নাসের আল খাতের বলেন, 'সমর্থকদের নিরাপত্তা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। কিন্তু প্রকাশ্যে ব্যক্তিগত ভালোবাসা দেখানো আমাদের দেশের সংস্কৃতি নয়। সেটা সকলের জন্যই প্রযোজ্য।

নয়া শতাব্দী/ এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ