ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক কাবাডিতে উড়ন্ত সূচনা বাংলাদেশের

প্রকাশনার সময়: ১৯ মার্চ ২০২২, ২২:০৯

বঙ্গবন্ধু দ্বিতীয় আন্তর্জাতিক কাবাডিতে উড়ন্ত সুচনা করেছে স্বাগতিক বাংলাদেশ। শনিবার (১৯ মার্চ) শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে তুহিন তরফদার-আরদুজ্জামান মুন্সিদের দাপুটে পারফরম্যান্সে সফরকারি ইংল্যান্ডকে তিনটি লোনা সহ ৪৬-১৫ পয়েন্টের বিশাল ব্যবধানে পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে ডিফেন্স এবং রেইডিংয়ে বাংলাদেশের খেলোয়াড়রা ছিলেন দুর্দান্ত। পয়েন্ট ছিনিয়ে আনার সঙ্গে ইংলিশদের আটকিয়ে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রন নেয় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধ্বেও সেরা ছন্দে ছিলেন সাজুরামের শিষ্যরা। ফলে তিনটি লোনাসহ ইংল্যান্ডকে ৪৬-১৫ পয়েন্টে হারায় বাংলাদেশ। প্রথমার্ধ্বে ২টি লোনাসহ ২৭-৪ পয়েন্টে এগিয়ে ছিল তুহিন তরফদারের দল। ম্যাচ সেরা খেলোয়াড় হয়েছেন বাংলাদেশের তুহিন তরফদার। ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রোববার (২০ মার্চ) সকাল ১০ টায় মালয়েশিয়ার মুখোমুখি হবে স্বাগতিকরা।

বর্নাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের পর শিরোপা ধরে রাখার মিশনে নামে বাংলাদেশ। ২০১৬ সালে ভারতের আহমেদবাদে কাবাডি বিশ্বকাপেও ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয়বার মুখোমুখি হয় দল দুটি। ফুটবলের দেশ ইংল্যান্ড দলে বেশ কয়েকজন ভারতীয় বংশদ্ভুত খেলোয়াড় আছে। সোমেশওয়ার কালিয়া-কেশব কুমারদের নাম দেখে অনেকেই হয়তো ভেবেছেন সমানে সমানে লড়াই হবে। কিন্তু নিজ মাঠে বাংলাদেশের খেলোয়াড়রা নিজেদের সেরাটা উজাড় করে দিয়েছে।

তুহিন তরফদারের হাত ধরে প্রথম পয়েন্ট পায় লাল সবুজের দলটি। এরপর মাইকেল ওয়েলিংটনকে আটকিয়ে দ্বিতীয় পয়েন্ট পাওয়ার পরই আতœবিশ্বাস বেড়ে যায় সাজুরামের দলের। প্রথমার্ধ্বে দু’বার ইংল্যান্ডকে অলআউট করেন তুহিন তরফদাররা।

চোটের কারণে এবারের আসরে নেই দেশের এক নাম্বার রেইডার মাসুদ করিম। অবশ্য তার অভাবটা বুঝতে দেননি বাংলাদেশ অধিনায়ক তুহিন। প্রতিপক্ষের কাছ থেকে একাই বেশ কয়েকটি পয়েন্ট এনে দেন এ রেইডার। অপরদিকে পয়েন্ট ছিনিয়ে নেয়ার চেষ্টা করেও বারবার ব্যর্থ হয়েছে ইংলিশরা। তাদেরকে এই অর্ধ্বে পয়েন্ট ছিনিয়ে নিতে দেয়নি বাংলাদেশের ডিফেন্ডাররা। দ্বিতীয়ার্ধ্বেও ছন্দ ধরে রাখে বাংলাদেশ। তবে শেষ ২০ মিনিট লড়াইয়ের চেষ্টা করে ইংল্যান্ড। কিন্তু প্রথমার্ধ্বে পয়েন্টের ব্যবধান ২৩ থাকাতে ঘাটতি পূরণ করা সম্ভব হয়নি।

বাংলাদেশের খেলোয়াড়রাও একের পর এক পয়েন্ট আদায় করে ব্যাকফুটে ঠেলে দেয় প্রথমবারের মতো বঙ্গবন্ধুকাপে খেলতে আসা ইউরোপের দেশটিকে। দ্বিতীয়ার্ধ্বে আরেকটি লোনা পায় বাংলাদেশ। সব মিলিয়ে চল্লিশ মিনিটের লড়াইয়ে তিনটি লোনা পায় স্বাগতিকরা।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ