ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

নিউজিল্যান্ডের ফাইনাল দুঃখ

প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২১, ০৯:৫৬

আরেকটি ফাইনাল, আরেকটা দুঃখগাথা। তীরে এসে তরী ডোবার ট্র্যাজেডি। চোখের সামনে অস্পর্শ ট্রফি। নিউজিল্যান্ডের জন্য বারবার হতাশার গল্প। টি-টোয়েন্ট ও ওয়ানডে বিশ্বকাপ মিলিয়ে গেল ছয়টি বছরে তিনবার ফাইনালে উঠেও শিরোপার দেখা পেল না নিউজিল্যান্ড। দীর্ঘায়িত হলো শিরোপা জয়ের অপেক্ষা।

গত রোববার দুবাইয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হার মানে নিউজিল্যান্ড। আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৭২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েও শেষ হাসি হাসতে পারেনি কিইউরা। ওয়ার্নার-মিচেল মার্শের ঝলসানো ব্যাটিংয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে অজিরা।

একটা সময় নিউজিল্যান্ডকে বলা হতো আজীবন সেমিফাইনালিস্ট। আর সেটা ২০১৫ সালের আগ পর্যন্তও। তবে এই দুর্নাম তাদের ঘোচে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে। সে বিশ্বকাপে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ছিল আয়োজক। তবে ফাইনাল হয় অস্ট্রেলিয়ার মাটিতে। হেরে যায় নিউজিল্যান্ড।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। এবারো ফাইনালে উঠে নিউজিল্যান্ড। প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড। ফাইনাল ছিল তুঙ্গস্পর্শী উত্তেজনায় ভরপুর। ম্যাচ হয়েছিল টাই। হয়েছিল সুপার ওভার। সেখানেও টাই। বাউন্ডারি বেশি হাঁকানোর অদ্ভুত নিয়মে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। কপালে পোড়ে নিউজিল্যান্ডের। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে সেই ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে জায়গা করে নেয় নিউজিল্যান্ড। কিন্তু ফাইনালে আবার তাদের হতাশা সঙ্গী হয় অস্ট্রেলিয়ার সঙ্গে হেরে। ছয় বছরে তিনবার ফাইনাল খেলেও ট্রফি থাকল অচ্ছুত। আগে নিউজিল্যান্ডকে ডাকা হতো আজীবন সেমিফাইনালিস্ট।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন