ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮
টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১

কত টাকা পাচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন দল?

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২১, ০১:০৩

প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার স্বাদ পেল অস্ট্রেলিয়া। সেই সঙ্গে এই ফরম্যাটে নতুন চ্যাম্পিয়ন পেল ক্রিকেট বিশ্ব। আর পর্দা নামল টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের। অন্যদিকে বৈশ্বিক আসরে টানা তিনটি ফাইনাল খেলেও চ্যাম্পিয়নের তকমা পেল না নিউজিল্যান্ড।

এদিকে, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টির ট্রফি ঘরে তোলে অস্ট্রেলিয়া পাচ্ছে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ কোটি টাকা। অন্যদিকে রানার্সআপ হওয়া নিউজিল্যান্ড পাচ্ছে ৭ কোটি টাকা।

টুর্নামেন্ট শুরুর আগেই আইসিসি ঘোষণা দিয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপে সবমিলিয়ে প্রাইজমানি দেয়া হবে ৫.৬ মিলিয়ন ডলার বা ৪৭ কোটি ৮৯ লাখ টাকা। সেখান থেকে চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার যা বাংলাদেশি টাকায় ১৪ কোটি টাকার সমান। রানার্স আপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক, মানে ৮ লাখ ডলার বা বাংলাদেশি টাকায় ৭ কোটির মতো।

এখানেই শেষ নয়, সুপার টুয়েলভে দুই দলই চারটি করে ম্যাচ জিতেছে। প্রতিটি জয়ের জন্য পাচ্ছে ৪০ হাজার ডলার। সেমিফাইনালেও তাই। অস্ট্রেলিয়া পাকিস্তানকে এবং নিউজিল্যান্ড ইংল্যান্ডকে হারানোয় আরও ৪০ হাজার ডলার করে পাচ্ছে তারা।

এদিকে সেমিফাইনালে হেরে যাওয়া দুটি দলের প্রত্যেকে পাচ্ছে ৪ লাখ ডলার করে। সুপার টুয়েলভ থেকে বাদ পড়া প্রতিটি দলও ৭০ হাজার ডলার বা ৬০ লাখ টাকা পাচ্ছে। প্রথম পর্ব থেকে বাদ পড়া প্রতিটি দল পাচ্ছে ৪০ হাজার ডলার বা ৩৫ লাখ টাকা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন