ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

দেখে নিন, টি-টোয়েন্টিতে কে কয়বার চ্যাম্পিয়ন

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২১, ০০:১৬ | আপডেট: ১৫ নভেম্বর ২০২১, ০০:২২

ওয়ানডের সবচেয়ে সফলতম দল। বিশ্বকাপ জেতা হয়েছে ৫ পাঁচবার। অথচ তাদেরই নেই একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ! আগের ছয় আসরে একবারই সুযোগ এসেছিল। সেবার হাত ফসকে বেরিয়ে যায় শিরোপা। তবে এবার আর কোনো ভুল নয়। সপ্তম আসরে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার অপেক্ষা ফুরালো অস্ট্রেলিয়া।

অপরদিকে, আরেকটি ফাইনাল খেলেও ভাগ্য বদলালো না নিউজিল্যান্ডের। বরং অদম্য অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরে দীর্ঘশ্বাসে আরও ভারি হলো নিউজিল্যান্ডের ক্রিকেট। ২০১৫, ২০১৯ পর ২০২১ সালে টানা তিনটি ফাইনাল খেলা দলটি রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এর আগের ছয় আসরে সর্বোচ্চ দুবার শিরোপা জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। সবমিলে সাত আসরের বিশ্বচ্যাম্পিয়নরা হলো, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ (২) ও অস্ট্রেলিয়া।

এক. ২০০৭ সালে প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ওই আসরের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জয় করে মাহেন্দ্র সিং ধোনির দল।

দুই. ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসর বসে ইংল্যান্ডে। ওই আসরের ফাইনালে শ্রীলঙ্কাকে আট উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

তিন. পরের বছর অনুষ্ঠিত হয় তৃতীয় আসর। সেটি বসে ওয়েস্ট ইন্ডিজে। ওই আসরের ফাইনালে অস্ট্রেলিয়াকে সাত উইকেটে হারিয়ে শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড।

চার. ২০১২ সালে চতুর্থ আসর বসে শ্রীলঙ্কায়। ওই আসরের ফাইনালেও ওঠে লঙ্কানরা। কিন্তু জিততে পারেনি। ঘরের মাঠে হেরে যায় তারা। জয় নিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

পাঁচ. ২০১৪ সালে পঞ্চম আসর হয় বাংলাদেশে। সেই আসরে অবশ্য শিরোপা হাতছাড়া করেনি লঙ্কানরা। আগের দুবার রানার্সআপ হওয়া শ্রীলঙ্কা ২০১৪ আসরে ভারতকে হারিয়ে শিরোপা নিজেদের করে নেয়।

ছয়. সবশেষ আসর অনুষ্ঠিত হয় ২০১৬ সালে। সেবার স্বাগতিক ছিল ভারত। ওই আসরেও সবাইকে চমকে দিয়ে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে ইংল্যান্ডকে চার উইকেটে হারায় ওয়েস্ট ইন্ডিজ।

সাত. এবারের বিশ্বকাপ বসে সংযুক্ত আরব আমিরাতে। টুর্নামেন্টের ফাইনালে নিউজিল্যান্ডকে আট উইকেটে হারিয়ে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পায় অস্ট্রেলিয়া।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন