ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

মাহমুদউল্লাহ-মোস্তাফিজকে ছাড়াই আজ মাঠে নামবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২১, ১১:০০ | আপডেট: ১২ অক্টোবর ২০২১, ১৯:০৭

আবুধাবিতে মঙ্গলবার (১২ অক্টোবর) রাত ৮টায় বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাংলাদেশ যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তার একটি আজ অনুষ্ঠিত হবে। পরের ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলকেই এবারের বিশ্বকাপের বাছাই বা প্রথম পর্বে খেলতে হচ্ছে। র‌্যাংকিংয়ে সেরা আটে না থাকায় সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ নেই দুই দলেরই। তাইতো প্রথম পর্ব দুই দলের জন্য বিশাল চ্যালেঞ্জের। সেজন্য প্রস্তুতি ম্যাচগুলো নিছক গা-গরমের ম্যাচ হিসেবে থাকছে না। নিজের ঝালিয়ে নেওয়া, সেরা কম্বিনেশন তৈরি করার বড় সুযোগ।

আইপিএলে টানা ম্যাচ খেলায় মোস্তাফিজুর রহমানকে খেলানোর প্রয়োজন অনুভব করছে না টিম ম্যানেজমেন্ট। সোমবার দলের সঙ্গে অনুশীলন করলেও আজ তাকে বিশ্রামে রেখে মাঠে নামবে বাংলাদেশ। খেলবেন না সাকিব আল হাসানও। বিশ্বসেরা অলরাউন্ডার গতকাল আইপিএলে নিজ দল কলকাতাকে দ্বিতীয় প্লে’অফে তুলেছেন।

কলকাতা শিবিরের হয়ে আরো একটি ম্যাচ খেলবেন সাকিব তা নিশ্চিত। টিম ম্যানেজমেন্ট থেকে বলা হয়েছে, ‘আইপিএল শেষ করেই সাকিব বাংলাদেশের ক্যাম্পে যোগ দেবেন।’

পিঠে ব্যথা থাকায় অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি খেলতে পারেননি। আজও তাকে নিয়ে ঝুঁকি নেবে না টিম ম্যানেজমেন্ট। দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছে, ‘লম্বা টুর্নামেন্ট। মাহমুদউল্লাহকে আমাদের প্রয়োজন। তাকে নিয়ে ঝুঁকি নেওয়া ঠিক হবে না। সেজন্য বিশ্রামে রাখা হবে।’

প্রস্তুতি ম্যাচ মানেই বেঞ্চ পরীক্ষার বড় সুযোগ। বাংলাদেশ সেই পথেই এগোবে। দলের সঙ্গে অতিরিক্ত খেলোয়াড় হিসেবে যোগ দেওয়া রুবেল হোসেন আজ খেলবেন। এছাড়া তাসকিনকেও মাঠে নামাবে টিম ম্যানেজমেন্ট। ওমান ‘এ’ দলের বিপক্ষে মধ্যভাগে মুশফিক, আফিফ, সৌম্য রান পাননি। তাদের ব্যাটে তাকিয়ে আছে বাংলাদেশ।

টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা সাবেক চ্যাম্পিয়ন। দাসুন শানাকার নেতৃত্বে তারুণ্য নির্ভর এই দল টি-টোয়েন্টিতে বেশ ভয়ঙ্কর। সম্প্রতি ঘরের মাঠে ভারত ও দ.আফ্রিকাকে হারিয়েছে তারা। ব্যাটিং বিভাগে তাদের ভরসা দিনেশ চান্দিমাল, কুশল পেরেরা ও ধনাঞ্জয়া ডি সিলভা। বোলিংয়ে দুশমান্থ চামিরা, লাহিরু কুমারা ও আকেলা ধনাঞ্জয়া বরাবরই ভালো। বিশ্বকাপের মূল মঞ্চে মাঠে নামার আগে তাদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ নিঃসন্দেহে বাংলাদেশের জন্য বড় সুযোগ। তাইতো এ ম্যাচ থেকে সর্বোচ্চটা আদায় করতে চায় বাংলাদেশ।

বৃহস্পতিবার আয়ারল্যান্ডের বিপক্ষে আরেকটি ম্যাচ খেলার পর বাংলাদেশ ফিরে যাবে ওমানে। মাস্কটে ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন। প্রথম পর্বে ১৯ ও ২১ অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউ গিনির।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন