ঢাকা | রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

আফগানিস্তানে প্রথম ক্রিকেট ম্যাচ, গ্যালারিতে দুই পতাকা

ক্রিড়া ডেস্ক

প্রকাশনার সময়

০৪ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৯

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মাঠে প্রীতি ক্রিকেট ম্যাচের মধ্যে দিয়ে মাঠে ফিরেছে ক্রিকেট।

আয়োজক ছিলেন ক্রিকেটাররাই। মাঠে ছিলো দর্শকও। দীর্ঘ প্রায় এক মাসের দমবন্ধকর পরিস্থিতি থেকে বেরিয়ে ক্রিকেটের ছোঁয়া পেয়ে আপ্লুত তারা। ভিড় জমিয়েছেন হাজারে হাজারে। মাঠে তখন আফগান জাতীয় দলের বেশ কিছু ক্রিকেটার। তাল যে কাটেনি এমন নয়। আফগান জাতীয় পতাকার সঙ্গে মাঠে দেখা গিয়েছে তালেবানের পতাকাও।

পিস ডিফেন্ডার ও পিস হিরোস নামে দেশটির স্থানীয় দুটি দল খেলেছে কাবুলের চামানই-হুজুরিতে। ম্যাচে অংশগ্রহণ করেছেন বেশ কয়েকজন আফগান ক্রিকেটার। ম্যাচটি দেখতে গ্যালারিতে উপস্থিত ছিলো প্রায় চার হাজার দর্শক। তাদের সবার হাতে ছিলো ভিন্ন রঙ্গের পতাকা। এ সময় দর্শকদের নিরাপত্তা দিতে উপস্থিত ছিলো তালেবান সৈন্যদল।

এর আগে ক্ষমতায় আসার পরই ক্রিকেট ঘিরে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে তালেবান। জাতীয় দলের অধিনায়ক ও বোর্ড প্রশাসকদের সঙ্গে বৈঠক করে ক্রিকেটকে সমর্থনের কথা জানিয়েছেন তারা।

অক্টোবর মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবেন রশিদরা বলেও জানা গেছে। এই রশিদ, নবি, মুজিবদের হাত ধরেই বিশ্ব মানচিত্রে নিজেদের অন্য পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে আফগানিস্তান। তবে ক্ষমতার পটপরিবর্তনের বিশৃঙ্খলায় স্বস্তিতে নেই সেদেশের তারকা ক্রিকেটাররা।

তালিবানদের নৃশংসতা সম্পর্কে ওয়াকিবহাল আফগান স্পিনার বিশ্বনেতাদের কাছে শান্তি স্থাপনের উদ্যোগ গ্রহণের প্রকাশ্য আর্জি জানান। কাজের কাজ কিছুই হয়নি। তবে আফগান ক্রিকেটে খানিকটা হলেও চিন্তার মেঘ কেটেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে রশিদদের অষ্ট্রেলিয়া ও ২০২২’র জানুয়ারিতে ভারত সফরে সবুজ সঙ্কেত দিয়েছে তালিবান।

এদিকে কাবুল দখলের পর আফগানিস্তানের প্রথম ক্রীড়া দল হিসেবে দেশটির অনুর্ধ-১৯ দল আজ আসছে বাংলাদেশে। ২৬ সদস্যের এই দল আজ ঢাকা হয়ে সিলেটের উদ্দেশ্যে রওনা হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x