ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে যেসব কারণে

প্রকাশনার সময়: ০৯ এপ্রিল ২০২২, ২২:২২

বর্তমানে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। দিন দিন বেড়েই চলেছে এর ব্যবহারকারীর সংখ্যা। প্রতিনিয়তই আপডেট হচ্ছে এই সাইটটি। এতে গ্রাহকদেরও আকর্ষণ বাড়ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারে।

তবে যেকোনো সময় আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে। অবাক হচ্ছেন নিশ্চয়ই? হ্যাঁ, বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, সামান্য অসতর্ক হলেও ব্যান অর্থাৎ নিষিদ্ধ হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

বিশ্বের যেকোনো প্রান্তে থাকা মানুষের সঙ্গে ভয়েস কল হোক বা ভিডিও কল, নিমেষে যোগাযোগ করা সম্ভব এই অ্যাপের মাধ্যমে। অফিস ও ব্যক্তিগত প্রয়োজনে ব্যবহার করছেন হোয়াটসঅ্যাপ। এখন আপনার জরুরি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যদি আচমকা বন্ধ হয়ে যায় বা নিষিদ্ধ হয়, তাহলে সত্যিই খুব মুশকিলের ব্যাপার। তাই আগে থাকতেই সতর্ক হোন। জেনে রাখুন যেসব কারণে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হতে পারে-

* স্প্যাম হিসেবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন না। লাগাতার এটা করলে সমস্যা হতে পারে। স্প্যাম হলো গ্রুপ তৈরি করে এক নাগাড়ে মেসেজ পাঠানোর প্রক্রিয়া।

* একদিনেরও কম সময়ের মধ্যে যদি ব্যবহারকারী একাধিকবার ব্যান হন, তাহলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ওই ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভেট করে দিতে পারে।

* বিভিন্ন গ্রুপে ভুয়া ও মিথ্যা খবর ছড়ানো অবিলম্বে বন্ধ করুন। এর জেরেও নিষিদ্ধ হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

* কোনো ধরনের বেআইনি, আপত্তিকর, হিংসাত্মক ও হুমকি বিষয়ক জিনিস হোয়াটসঅ্যাপে কাউকে পাঠাবেন না। এর ফলে আপনার অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করতে পারেন অন্য ইউজার। আর তার জেরে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হরে পারে।

* অ্যানড্রয়েড ফোনে এপিকে ফাইলের রূপে ম্যালওয়্যার ডাউনলোড করবেন না। যে লিঙ্ক দেখে মনে সন্দেহ জাগবে সেই লিঙ্কও হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড না করাই ভালো।

* যদি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ টের পান যে আপনি অন্য কারো হয়ে অ্যাকাউন্ট খুলেছেন বা অন্য কারো অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে অবধারিত নিষিদ্ধ হবে অ্যাকাউন্ট।

* যদি অন্যরা আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করেন, তাহলে আপনার অ্যাকাউন্ট ব্যান করবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

* বিভিন্ন থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ অ্যাপ যেমন হোয়াটসঅ্যাপ ডেল্টা, হোয়াটসঅ্যাপ প্লাস, জিবিহোয়াটসঅ্যাপ ব্যবহার করলে চিরতরে নিষিদ্ধ হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ