ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

গাড়িতে ওঠার আগে ভাড়া নির্ধারণ করুন

প্রকাশনার সময়: ১৩ মে ২০২২, ১০:৫০

আমরা অনেকে ভাড়া নির্ধারণ না করেই রিকশায় উঠে পড়ি। দূরত্ব অনুযায়ী আরোহীভাবে, ৫০ টাকায় মানবে তো? অন্যদিকে রিকশার প্যাডেল চাপতে চাপতে রিকশাওয়ালা ভাবছে, লোকটা কতো দেবে? ন্যায্য ভাড়া দেবে তো?

ফকিরাপুল নামার পর লোকটা যখন ৫০ টাকার একটি নোট বের করে দিল, রিকশাওয়ালা ক্ষেপে গেল। রাস্তায় এত জ্যাম ঠেলে আসলাম, আর ৫০ টাকা ভাড়া দিচ্ছে? এখানের ভাড়া তো ৭০ টাকা।

আর লোকটির যুক্তি হলো, এখানে আমার অফিস, প্রতিদিন এখানে আসা-যাওয়া করি, ৫০ টাকা দেই। আজ কেন ৭০ টাকা দেব? শুরু হলো দু’জনের তর্কবিতর্ক, আশেপাশের মানুষ জড়ো হলো। একজন পরামর্শ দিল, আরো ১০ টাকা দিয়ে দেন, গরিব বেচারা। কিন্তু লোকটির কথা হলো আমি অযৌক্তিকভাবে, অহেতুক ১ টাকাও দেব না।

এরকম ঘটনা আমাদের জীবনে হরহামেশা ঘটে। ঘটনার শেষে দু’পক্ষের মেজাজ থাকে উত্তপ্ত। কেউ চড়-থাপ্পরও মারে। কেউ ১০-২০ টাকা কম পেয়ে, কেউবা বেশি দিয়ে মন খারাপ করে ঘটনাস্থল থেকে চলে যায়।

আমাদের দৈনন্দিন জীবনের এমন সমস্যা থেকে উত্তরণের উপায় কী? প্রতিনিয়তই কি এই সমস্যার সম্মুখীন হতে হবে? যেখানে সবসময়ই কোনো না কোনো পক্ষ জুলুমের শিকার হচ্ছে, সেটার অবসান করার কি কোনো সমাধান ইসলাম দিয়েছে?

রাসুলুল্লাহর (সা.) নাতি ছিলেন হাসান (রা.)। তিনি বর্ণনা করেন, ‘তিনি কোনো শ্রমিকের মজুরি নির্ধারণ না করে তাকে মজুর হিসেবে নিয়োগ করাকে অপছন্দ করতেন।’ (নাসায়ি: ৩৮৫৮)

ইসলাম আমাদেরকে শেখাচ্ছে, গাড়ি ভাড়া হোক বা কোনো দিনমজুরকে কাজে নিয়োগ করা হোক, আগে যেন ভাড়া/মজুরি নির্ধারণ করা হয়। এতে করে পরবর্তীতে কোনো পক্ষের মন কষাকষি হবে না।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ