ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩
আমল

যে চার কাজে গুনাহ মাফ হয়

প্রকাশনার সময়: ১২ জানুয়ারি ২০২২, ১০:৩৩

মানুষ গুনাহ করে। নানাভাবে ছোট বড় গুনাহ করে ফেলে। মুমিন মাত্রই গুনাহর পর অনুশোচনা করে। তওবা করে। আল্লাহর কাছে ফিরে আসে। তওবা ও আল্লাহর কাছে ফিরে আসার মাধ্যমে বান্দার গুনাহ মাফ হয়। এছাড়াও অনেক আমলের মাধ্যমে গুনাহ মাফ হয়। এমনই কয়েকটি আমলের কথা উল্লেখ করা হলো

এক. অজু করা

মুমিন বান্দা পাঁচ ওয়াক্ত নামাজের সময় অজু করে। নামাজ ছাড়াও আরো কাজে মুমিন অজু করে। অজু মানুষের গুনাহকে ধুয়ে দেয়। অজুর মাধ্যমে গুনাহগার বান্দা পবিত্র হয়ে যায়। রাসুল (সা.) বলেছেন, ‘যখন কোনো মুসলিম অজু করে, তখন তার চেহারা ধোয়ার সময় পানির ফোঁটার সঙ্গে চোখের গুনাহগুলো ধুয়ে যায়। যখন হাত ধোয়া হয়, হাতের গুনাহগুলো ধুয়ে যায়। যখন পা ধোয়া হয় পানির ফোঁটার সঙ্গে পায়ের দ্বারা কৃত গুনাহগুলো ধুয়ে যায়। এভাবে বান্দা গুনাহ থেকে একেবারে পবিত্র হয়ে যায়।’ (মুসলিম: ২৪৪)

দুই. নামাজের জন্য মসজিদে যাওয়া

জামাতে নামাজ আদায় করা অনেক সওয়াবের কাজ। একাকী নামাজ আদায় করার চেয়ে জামাতে নামাজ পড়লে ২৫ গুণ বেশি সওয়াব পাওয়া যায়। জামাতের জন্য মুসল্লির পায়ে চলা প্রতিটি কদমে গুনাহ মাফ হয়। নবীজি (সা.) বলেন, ‘জামাতের নামাজ ঘরের বা বাজারের নামাজ অপেক্ষা ২৫ গুণ বেশি সওয়াবের। কেননা বান্দা যখন উত্তমরূপে অজু করে এবং একমাত্র নামাজের উদ্দেশ্যেই ঘর থেকে বের হয় তো প্রতিটি কদমের বিনিময়ে আল্লাহ তার একটি করে মর্যাদা বৃদ্ধি করেন এবং একটি করে গুনাহ মিটিয়ে দেন।’ (বুখারি: ৬৪৭)

তিন. রুকু থেকে উঠে ‘রব্বানা লাকাল হামদ’ পাঠ

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘ইমাম যখন রুকু থেকে উঠে বলে ‘সামিআল্লাহু লিমান হামিদা’ তখন তোমরা বলো, ‘আল্লাহুম্মা রব্বানা লাকাল হামদ।’ কেননা যার তাহমিদ ফেরেশতাদের সঙ্গে মিলবে তার আগের সব পাপ ক্ষমা করে দেয়া হবে।’ (বুখারি: ৭৯৬)

চার. রাসুল (সা.)-এর প্রতি দরুদ

পৃথিবীর সেরা মানুষ হলেন মুহাম্মদ (সা.)। তিনি জগতের জন্য রহমত হিসেবে আগমন করেন। তাঁর প্রতি দরুদ পড়ার জন্য আল্লাহ তাআলা মানুষকে আদেশ করেন। তাঁর প্রতি দরুদ পড়লে মুসলমানের আমলের ঝুলি সওয়াবে ভরে ওঠে। মুমিনের মর্যাদা বৃদ্ধি হয়। গুনাহ মাফ হয়। মহানবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আমার ওপর একবার দরুদ পাঠ করবে, আল্লাহ তার প্রতি ১০টি রহমত অবতীর্ণ করবেন। তার ১০টি গুনাহ মাফ করে দেবেন এবং ১০টি মর্যাদা বৃদ্ধি করবেন।’ (নাসায়ি: ১২৯৭)

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়