ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ৬ রবিউল আউয়াল ১৪৪৪

যেভাবে শিশুকে হাতের লেখা শেখাবেন

প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২২, ১৮:১৩
ফাইল ছবি

প্রথমত শিশুরা সাধারণত একটু বিপরীতমুখি হয়ে থাকে। যেমন আপনি তাকে যেটা নিষেধ করবেন, সে সেটার প্রতি আকর্ষণ অনুভব করবে। তাই ২/৩ বছর বয়সে যখন সে আপন মনে খেলার জগৎ আবিষ্কার করবে তখন তাকে গিফট করতে পারেন সুন্দর কিছু ছবির বই, ম্যাজিক্যাল স্লেট, সুন্দর ডিজাইনের পেন্সিল। তবে তাকে কখনোই লেখা শেখাতে যাবেন না, পড়ানোর চেষ্টাও করবেন না। যদি সে পেন্সিল, স্লেট এগুলো নিয়ে আগ্রহী হয় তবে তাকে কাগজে পেন্সিল দিয়ে এঁকে দেখিয়ে দিন যে এটা দিয়ে আঁকিবুকি করা যায়। প্রথম প্রথম তাকে সমান্তরাল দাগ কাটা, বক্র রেখা আঁকা, ছোট ছোট বৃত্ত আঁকা, ৩ লেখার মত আকৃতি আঁকতে সাহায্য করুন। সে না পারলেও প্রশংসা করুন। এক দিনে হবে না। ২/৩/৬ মাস তাকে এগুলো আঁকতে উৎসাহ দিন। সেইসঙ্গে নতুন কোন ডিজাইন, তার মন মত ফুল, পাখি আঁকতে দিন। চার থেকে সাড়ে চার বছর বয়সে আস্তে আস্তে তাকে আগে লেখা সম্পর্কে প্রাথমিক ধারণা দিন। একটা বর্ণকে ২/৩ ভাগে শেখান। ভেঙে ভেঙে শেখান। এরপরে তাকে বাংলা, ইংরেজি হোম ওয়ার্ক খাতা গিফট করুন। তাকে এটার ব্যবহার বিধি ভালভাবে বোঝান। এটা বুঝে উঠতেও তার অনেক সময় লাগবে। অধৈর্য হওয়া যাবে না বা তাকে নিরুৎসাহিত করা যাবে না।

অক্ষর লেখার শুরুতে আপনি নিজে অক্ষর গুলো লিখে দিন। তার লেখার স্থানগুলো ডট দিয়ে চিহ্নিত করে দিন। একটা অক্ষর বার বার লেখাতে থাকুন। এতে সে ওই অক্ষর ভালভাবে আয়ত্ব করতে পারবে। হাতের লেখাটিও সুন্দর হয়ে উঠবে। সবগুলো বর্ণ শিখে গেলে তাকে কার চিহ্নগুলো সম্পর্কে ধারণা দিন, ব্যবহার শেখান। উচ্চারণ করতে শেখান। সবগুলো একসাথে নয়। একটি একটি করে শেখান। এভাবেই একসময় আপনার ছোট্ট সোনামণি সুন্দর হাতের লেখার অধিকারী হয়ে উঠবে।

আমাদের মধ্যে অনেকেই ভাবেন, শিশু স্কুলে গেলেই এসব শিখে যাবে, কিন্তু আসলে শিশুর জন্য সবচেয়ে বড় শিক্ষক তার মা। একটি শিশু স্কুলে যাবার আগে যদি তার কিছুটা জানা শোনা থাকে লেখা সম্পর্কে তাহলে সে অনেকটাই আত্মবিশ্বাসী হয়ে ওঠে। পড়ালেখা তার তার জন্য কঠিন নয়, অনেকটাই সহজ বলে মনে হবে। তবে বাসায় তাকে এগুলো শেখানোর সময় কখনোই মারধর করবেন না, ফোর্স করবেন না।

সুন্দর হোক আপনার শিশুর ভবিষ্যৎ পথচলা।

ইফফাত মোকাররমা

সহকারী শিক্ষক

আরাজী পারভাংগুড়া সহকারী প্রাথমিক বিদ্যালয়

ভাংগুড়া,পাবনা

নয়া শতাব্দী/এমএইচআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ