ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩
পাঠক পত্র

পরিবহন খাতে শৃঙ্খলা ফিরে আসুক

প্রকাশনার সময়: ১২ জানুয়ারি ২০২২, ১১:৪৪

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে রুট রেশনালাইজেশন প্রকল্পের আওতায় ‘ঢাকা নগর পরিবহন’ সেবা চালু হয়েছে। বিষয়টি প্রশংসনীয়। বস্তুত পরিবহন খাতে শৃঙ্খলা না থাকলে বহু মেগা প্রকল্প বাস্তবায়নের পরও যে জনগণের দুর্ভোগ কমবে না, তা বলাই বাহুল্য।

চালকদের অসুস্থ প্রতিযোগিতার কারণে প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা, বাড়ছে জনগণের দুর্ভোগ। গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ঢাকার দুই মেয়র কাজ করে যাচ্ছেন। এ জন্য তাদের ধন্যবাদ জানাই। কাজটি যে অত্যন্ত কঠিন, তাতে কোনো সন্দেহ নেই। আমরা আশাবাদী, এ কঠিন কাজে ঢাকার দুই মেয়র সফল হবেন।

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা আনয়নের উদ্যোগ গ্রহণ করেছিলেন সাবেক মেয়র আনিসুল হক। জীবদ্দশায় তিনি তার স্বপ্ন বাস্তবায়ন করে যেতে পারেননি। সে উদ্যোগ এখন বাস্তবে রূপ পেতে শুরু করেছে। ঘাটারচর থেকে কাঁচপুর রুটে প্রাথমিক পর্যায়ে শৃঙ্খলাবদ্ধভাবে বাস চলাচল শুরু হয়েছে। একে একে রাজধানীর সব রুটে এমন শৃঙ্খলা ফিরে আসবে, এটাই সবার প্রত্যাশা। এ খাতে দেশের অন্যত্রও একইরকম শৃঙ্খলা ফিরিয়ে আনতে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়া হবে, এটাই মানুষ দেখতে চায়।

এ খাতে শৃঙ্খলা ফিরে এলে বাসচালক ও শ্রমিকদের মর্যাদা যে আরো বাড়বে, এতে কোনো সন্দেহ নেই। রাজধানীতে বর্তমানে হাজার হাজার গণপরিবহন চলাচল করছে। এ থেকেই স্পষ্ট এ খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা কতটা জরুরি। পরিবহন মালিক, চালকসহ সংশ্লিষ্ট সবাই দায়িত্বশীল না হলে এ খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার কাজটি যে কঠিন হবে, তা বলাই বাহুল্য।

আবদুল মালেক

উত্তরা, ঢাকা

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়