ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ৬ রবিউল আউয়াল ১৪৪৪

যেসব অভ্যাসে মানসিকভাবে শক্তিশালী হয়ে উঠবেন

প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৪

মানসিকভাবে দুর্বল, ভিতু লোকের জীবনে ভালো কিছু আসে না। দুর্বল লোককে সবাই টপকে যায়, সম্মান দেয় না এবং তাদের ওপর বিরক্ত হয় সবাই। তাই জীবনযুদ্ধে টিকতে হলে এবং জীবনে সফল হতে চাইলে অবশ্যই আপনাকে মানসিকভাবে শক্তিশালী হতে হবে। মানসিক দুর্বলতা কাটিয়ে শক্তিশালী হয়ে ওঠার কিছু উপায় তুলে ধরা হলো-

আবেগ সংবরণ করুন

আবেগ নিয়ন্ত্রণে রাখতে হবে এবং মন দুর্বল করা চলবে না। আপনি কোনো কিছু করার সক্ষম নন, এই মানসিকতা পরিহার করুন। আবেগকে নিয়ন্ত্রণে আনার দিকে মনোযোগ দিন।

নতুন লক্ষ্যে আগান আগের লক্ষ্যের দিকে আপনার মন যদি সায় না দেয় তবে নতুন লক্ষ্য চিহ্নিত করার চেষ্টা করুন। এটি আপনার কর্মোদ্যম বাড়াতে উৎসাহিত করবে। নতুন লক্ষ্য স্থির করার ফলে নতুন উপায়ে আপনি আপনার দক্ষতার মূল্যায়ন করতে পারবেন এবং কাজটি আরও কার্যকর হবে।

দায়িত্ব নিয়ে কাজ করুন সবসময় কেবল পড়ার মাধ্যমে মানসিক শক্তি উন্নতি করতে পারবেন না। বিষয়টির ওপর আপনার কাজ করতে হবে। মনকে শক্ত করে এবং আবেগ নিয়ন্ত্রণে রেখে দায়িত্ব নিন এবং কাজ শরু করে দিন যাতে করে স্থির করা নতুন লক্ষ্যে পৌঁছাতে পারেন।

ঝুঁকি নেওয়া যতক্ষণ না ঝুঁকি নেবেন, সামনে এগোতে পারবেন না। চ্যালেঞ্জ গ্রহণ করার ফলে অতীতের ভুলগুলো শুধরে নিতে পারবেন এবং কাজে উন্নতি হবে। এটি আপনাকে পরবর্তী ধাপে যেতে সাহায্য করবে এবং যতটা পারেন আপনি সুযোগ গ্রহণ করুন।

ভুল থেকে শেখা ভুল করতে ভয় পাওয়ার কিছু নেই। মানুষ মাত্রই ভুল করে। যত ভুল করবেন, সেগুলো থেকে আরও শিখতে পারবেন। এটি আপনাকে মানসিকভাবে শক্তিশালী করে তুলবে। একই সঙ্গে দুর্বল দিকগুলো যা আপনাকে আটকে রেখেছে সেগুলো ছেড়ে দিন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ