ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

ফুলকো লুচির সাথে আচারি আলুর দম 

প্রকাশনার সময়: ১০ মে ২০২২, ১৮:২০

উপকরণ: আলু ১ কেজি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, শুকনো মরিচ ৫টি, তেজপাতা ৩টি, পাঁচফোড়ন দুই টেবিল চামচ, টক দই ১ কাপ, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, ধনিয়ার গুঁড়া ১ টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৬টি, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, সামান্য পরিমাণ জর্দার রং, তেল পরিমাণ মতো, লবণ স্বাদমতো, পানি পরিমাণ মতো, সামান্য পরিমাণ তেঁতুল, চিনি ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি পাত্রে আলু নিন। এতে লবণ ও মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। ফ্রাইপ্যানে তেল দিন। এবার গরম তেলে মসলায় মাখানো আলু ছেড়ে ভেজে নামিয়ে নিন। ফ্রাইপ্যানে আবারো তেল দিন। এতে পেঁয়াজ কুচি, তেজপাতা, শুকনো মরিচ ও পাঁচফোড়ন দিয়ে হালকা করে ভাজুন।

বাটিতে টক দই নিন। এতে রসুন বাটা, আদা বাটা, লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া ও পানি দিয়ে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে ভালোভাবে কষান। কষানো হয়ে গেলে ভাজা আলু, তেঁতুল ও চিনি ভালোভাবে গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন। সবশেষে কাঁচামরিচ, গরম মসলার গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে লুচির সাথে পরিবেশন করুন মজাদার আচারি আলুর দম।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ