ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

খাসির মাংসের কয়েক পদ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৬ জুলাই ২০২১, ০২:২৯

খাসির রানের রোস্ট

উপকরণ : খাসির রান ১ কেজি, পিঁয়াজ ২ কাপ, মিষ্টি দই ১ কাপ, দুধের ননি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, পেঁপে বাটা ২ চা চামচ, টমেটো কুচি ১ কাপ, সয়াবিন তেল পরিমাণ মতো, গরম মসলা, জায়ফল-জয়ত্রী বাটা আধা চা-চামচ, ময়দা ১ টেবিল চামচ, কিশমিশ ও বাদাম কুচি পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি: খাসির আস্ত রান পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। টিস্যু পেপার বা পরিষ্কার শুকনো কাপড় দিয়ে পানি শুষে নিতে পারেন। এবার ময়দা ও লবণ মাখিয়ে আস্ত রানটি তেলের মধ্যে হালকা জ্বালে ১০ মিনিটের মতো ভেজে নিন। এবার অন্য একটি বড় হাঁড়িতে সব উপকরণ দিয়ে খাসির রানটি ডুবো পানিতে ঢাকনা দিয়ে ডেকে ২-৩ ঘণ্টা সেদ্ধ করতে হবে। পানি শুকিয়ে এলে সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন যদি মাংস সিদ্ধ না হয় তবে প্রয়োজনে আবার পানি দিতে হবে। পানিটা ঘন হয়ে এলে এর সঙ্গে কিশমিশ ও বাদাম মিশিয়ে নামিয়ে নিতে হবে। এভাবেই তৈরি হবে মজাদার লেগ রোস্ট বা রানের রোস্ট।

খাসির রেজালা

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ৩ কাপ, আদা বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ৩ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, টক দই ১০০ গ্রাম, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, টমেটো ২টা, এলাচ ৫ টুকরো, তেজপাতা ৫টি, দারচিনি ৪ টুকরো, জয়ত্রী ৫টা, জায়ফল অর্ধেক, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, গুঁড়াদুধ ১০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ, হলুদ সামান্য ও লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি : খাসির মাংসের মধ্যে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, কাজুবাদাম বাটা, টক দই, তেল, লবণ, জায়ফল, জয়ত্রী বাটা, মরিচ গুঁড়া, হলুদ, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে চুলায় বসিয়ে দিন। আস্তে আস্তে নাড়তে নাড়তে রান্না করুন। মাংস সিদ্ধ হলে গরম মসলার গুঁড়া, ঘি এবং ভাজা জিরার গুঁড়া, গুঁড়া দুধ দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন।একটু বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন খাসির রেজালা।

বুটের ডালে খাসির মাংস

উপকরণ: খাসির মাংস ১ কেজি, বুটের ডাল ২-৩ কাপ, পেয়াজ কুচি ১-২ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১-২ চা চামচ, মরিচ গুঁড়ো ১-২ চা চামচ (অথবা স্বাদমতো ), ভাজা জিরার গুঁড়ো ১ চা চামচ, ৪-৫টি লবঙ্গ, ৩-৪টি এলাচ, দারচিনি একসঙ্গে ব্লেন্ডারে গুঁড়ো করে নেয়া, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে বুটের ডাল ধুয়ে ৩-৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে ডালটা নরম হবে।

প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লাল করে ভাজতে হবে। এরপর এর সঙ্গে এক এক করে আদা বাটা, রসুন বাটাম, হলুদ-মরিচ গুঁড়ো দিয়ে অল্প পানি দিয়ে ভালো মতো কষাতে হবে।

তেল উঠে আসলে এর সঙ্গে খাসির মাংস দিয়ে ভালো মতো কষাতে হবে। গরম মসলা গুঁড়ো ও লবণ দিয়ে অল্প অল্প করে পানি দিয়ে রান্না করতে হবে। মাংস ৮০% সিদ্ধ হয়ে আসলে এর সঙ্গে বুটের ডাল দিয়ে দিতে হবে। প্রয়োজন মতো পানি দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে সিদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে হবে। ভাজার জিরার গুঁড়ো দিয়ে তেল উঠে আসলে নামাতে হবে।

গরম ভাত অথবা রুটির সঙ্গে খেতে খুব মজা এই ডিশ।

সরিষার খাসির মাংস

উপকরণ : মাংস ১ কেজি, সরিষার তেল পরিমাণ মতো, পেঁয়াজ বাটা আধা-কাপ, রসুন বাটা ২ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, সরিষা বাটা আধা-কাপ, হলুদ ১ চা-চামচ, শুকনো মরিচ ৫-৬টি, লবণ স্বাদমতো, টক দই আধা-কাপ।

প্রস্তুত প্রণালি: প্রথমে মাংস, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে সেদ্ধ করুন। পানি লাগবে না, কারণ মাংস থেকেই পানি উঠবে। অন্যদিকে একটি পাত্রে টক দই, সরিষা বাটা, হলুদ এবং সরিষার তেল খুব ভালো করে বিট করে নিতে হবে। এবার চুলায় থাকা মাংসে এই মিশ্রণ দিয়ে আঁচ কমিয়ে দিন। খুব ভালোভাবে নাড়ুন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে নামিয়ে নিন।

খাসির কোরমা

উপকরণ : খাসির মাংস ১ কেজি, টক দই ১ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, আস্ত গরম মসলা, এলাচ, দারচিনি ৭-৮ টুকরো, কাঁচামরিচ আস্ত ৭-৮টি, পেঁয়াজ কাটা ২ টেবিল চামচ, লবণ ও তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি : খাসির মাংস ভালো করে ধুয়ে মাঝারি টুকরো করে টক দই দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন। কড়াই-হাঁড়িতে তেল দিয়ে গরম হলে কাটা পেঁয়াজ ও কাঁচা মরিচ বাটা সব মসলা দিয়ে দিন। মসলা কষানো হলে মাংস দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। কষানো হলে মাংস সিদ্ধের জন্য পানি দিন। মাংস সিদ্ধ হলে কাঁচামরিচ দিয়ে চুলো কমিয়ে দমে রাখুন। ৫-৭ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x