ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আমলকীর মোরব্বা কেন খাবেন?

প্রকাশনার সময়: ০৬ জানুয়ারি ২০২২, ১৭:৫২

শীতকালে নানা রোগের ওষুধ হিসেবে আমলকীর মোরব্বার তুলনা নেই। চিনির সিরায় ডুবানো এই মোরব্বা দেখতে অনেকটা গোলাপ জামের মতো মনে হয়। আমলকী অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ভিটামিন ‘সি’, আঁশ, কার্বোহাইড্রেট, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামে ভরপুর। এটি গলাব্যথা, হজম সমস্যা, হাইপারঅ্যাসিডিটি এবং পাইলস প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চিনিতে আমলকী মিশিয়ে এই মোরব্বা তৈরি করা হয়। এটি দীর্ঘদিন সংরক্ষণে রেখে খাওয়া যায়।

বাড়িতেই তৈরি করতে পারেন অনেক উপকারী আমলকীর মোরব্বা। কীভাবে তৈরি করবেন তা দেখে নেয়া যাক :

উপাদান : আমলকী ৫০০ গ্রাম, চিনি ৫০০ গ্রাম, ভাজা মশলার গুঁড়ো আধা চা চামচ, পাতিলেবুর রস ১টি, বিট লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে আমলকী ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন। এগুলো একদিন পানিতে ভালো করে ভিজিয়ে রাখুন। আমলকীর গায়ে ছোট ছোট দাগ কেটে দিন, যাতে এর ভেতর চিনি ভালো করে ঢুকতে পারে। এবার একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। এতে আমলকী দিয়ে ১০ মিনিট ফুটাতে থাকুন। পানি অর্ধেক হয়ে এলে সামান্য ক্যালসিয়াম কার্বোনেট দিন। এতে আমলকী তার নিজস্ব রং ধরে রাখবে। আমলকীর পাত্রটি নামিয়ে রাখুন।

এবার চিনির সিরা তৈরি করে নিন। আধা লিটার পানিতে চিনি মিশিয়ে একটি কড়াইয়ে গরম করতে থাকুন। আগুনের আঁচ কমিয়ে রাখবেন, যাতে ধীরে ধীরে পানি শুকিয়ে সিরায় পরিণত হয়। একটি চামচ দিয়ে চিনি নাড়তে থাকুন।

এরপর আমলকী সিরায় ঢেলে দিন এবং ভালোভাবে মেশান। এতে সবুজ এলাচ, জাফরান, লবণ এবং মরিচের গুঁড়ো দিন। কড়াইয়ের ঢাকনা খুলে মৃদু আঁচে রান্না করতে থাকুন। সব মসলা মিশে মোরব্বাটি ঘন হলে নামিয়ে রাখুন। সারারাত ঠান্ডা হতে সময় নিন।

সবশেষে কাচের বয়াম বা বোতলে সংরক্ষণ করুন। শুষ্ক জায়গায় রেখে এক বছর পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

আমলকীর মোরব্বার স্বাস্থ্য উপকারিতা :

* মানসিক চাপ এবং অনিদ্রা দূর করে।

* পাইলসের চিকিৎসায় সাহায্য করে।

* স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে সাহায্য করে।

* লিভার ভালো রাখে।

* হাঁটু বা জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেয়।

কীভাবে খাবেন : এই শীতে প্রতিদিন সকালে একটা করে আমলকীর মোরব্বা খেতে পারেন। বাড়ির শিশুদেরকেও খাওয়ান। বিভিন্ন রোগ থেকে সুরক্ষা করে শিশুদের বাড়তে সাহায্য করবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়