ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

ত্বক সুস্থ রাখতে যা করবেন

প্রকাশনার সময়: ১৪ অক্টোবর ২০২১, ০৬:৫৫ | আপডেট: ১৪ অক্টোবর ২০২১, ০৭:০০
ফাইল ছবি

শুধু মেয়েরা নয়, আজকাল ছেলেরাও ত্বকের ব্যাপারে অনেকটা সচেতন। অনেকে সুন্দর বলতে শুধু ফর্সা বুঝায়। কিন্তু না, ত্বক সুন্দর রাখার সবচেয়ে বড় শর্ত ত্বক সুস্থ রাখা। তবে সুস্থ ও সুন্দর ত্বকের জন্য মুখ ধোয়া খুবই জরুরি। জেনে নেওয়া যাক, কখন, কীভাবে আর কতবার ধোব।

কতবার মুখ ধোব: এটা নির্ভর করে ত্বকের ধরন আর আবহাওয়ার ওপর। আমাদের দেশের আবহাওয়ায় সাধারণভাবে তিন থেকে পাঁচবার মুখ ধোয়া যায়। শীতপ্রধান দেশে এতবার মুখ না ধুলেও চলে। তবে যেকোনো ত্বকে সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে-দুই বেলা মুখ ধোয়া জরুরি। এ ছাড়া ভারী মেকআপ নিলে, ঘেমে গেলে, শরীরচর্চা করার পর, বাইরে ধুলাবালু থেকে ঘরে ফিরে, কোনো অনুষ্ঠান থেকে ফিরে, দিনের রান্নাবান্না শেষ করে ত্বক পরিষ্কার করা উচিত। এ ছাড়া অফিসে থাকলে সারা দিনে দুবার মুখ ধোয়া যেতেই পারে।

মুখ ধোয়ার নিয়ম: আমরা হাত দিয়ে মুখ ধুই। তাই মুখ ধোয়ার আগে সেই হাত ভালোভাবে ধুয়ে নেয়া জরুরি। কেননা, সারা দিনে আমরা মুঠোফোন, ল্যাপটপ, টাকা, কি-বোর্ড, লিফটের বোতামসহ নানা জায়গায় হাত রাখি। যেগুলো জীবাণুর আখড়া। সেখান থেকে মুখের ত্বকের মতো সংবেদনশীল জায়গায় সহজেই হতে পারে ব্যাকটেরিয়ার সংক্রমণ। দ্বিতীয়ত, কুসুম গরম পানি দিয়ে মুখ ধোয়া ভালো। পানি বেশি গরম হলে আবার সমস্যা। এতে ত্বক প্রাথমিকভাবে বেশি শুষ্ক হয়ে যাবে। পরবর্তী সময়ে ত্বক বেশি তৈলাক্ত হয়ে যেতে পারে।

ত্বকের সঙ্গে মানানসই ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। খেয়াল রাখুন, মুখের কোথাও যেন ফেনা জমে না থাকে। মুখ ধোয়া হয়ে গেলে নরম পরিষ্কার কাপড় দিয়ে আলতো করে মুখে চেপে ধরে মুখ মুছতে হবে। রাতের বেলায় বাইরে থেকে ঘরে ফিরে ঘরে বানানো ফেসপ্যাক লাগিয়ে ২০ মিনিট পর ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে পারেন। তখন আর ফেসওয়াশ বা অন্য কিছু ব্যবহারের দরকার নেই। রাতে ময়েশ্চারাইজার বা জেল লাগিয়ে রাখলে সেটি সারা রাত ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। ফলে ঘুম থেকে উঠে আপনি যখন মুখ ধুতে যাবেন, তখনো ত্বক থাকবে কোমল।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন