ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

যেভাবে পানির বোতল পরিষ্কার করবেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশনার সময়

০৮ সেপ্টেম্বর ২০২১, ১৫:০০

আপডেট

০৮ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৩

আমরা প্রত্যকেই কম-বেশী পানির বোতল ব্যবহার করি। তবে দীর্ঘদিন একই বোতলে পানি রাখতে রাখতে বোতলে দাগ পড়ে যায়। যা দেখতে অনেকটা বিশ্রী দেখায়। তাছাড়া বোতলে জীবানুও জন্ম নিতে পারে। তাই পানির বোতল ব্যবহার করলে অবশ্যই নিয়মিত পরিষ্কার করতে হবে।

ভিন্ন রকমের বোতল পরিষ্কার করার রয়েছে ভিন্ন ভিন্ন পদ্ধতি।

কাচের বোতল পরিষ্কারের নিয়ম

কাচের বোতল হলে লেবু ঘষে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। লেবুর রস ব্যবহার করে খোসাগুলো ফেলবেন না। সেই খোসা জমিয়ে রেখে দিন। কাচের বোতল ধোয়ার আগে বোতলে ঘষে পরিষ্কার করুন। তবে এগুলো চওড়া মুখের পাত্র হলে তবেই সম্ভব।

সাধারণ বোতল হলে ভিনিগার আর পানির মিশ্রণ বানিয়ে বোতলে ভরে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে পারেন। তারপর একটি বোতল পরিষ্কার করার ব্রাশ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে পরিষ্কার করে নিন। শেষে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

প্লাস্টিকের বোতল পরিষ্কারের নিয়ম

যারা প্লাস্টিকের বোতল ব্যবহার করেন তাদের বোতল পরিষ্কার করার একটি সহজ উপায় রয়েছে। খবরের কাগজ ছোট ছোট টুকরো করে বোতলে ভরুন। তারপর সাবান পানি ভরে ভালো করে ঝাঁকিয়ে নিন। তাতেই পরিষ্কার হয়ে যাবে। এরপর কাগজের টুকরোগুলো ফেলে দিয়ে অনেকটা পানি দিয়ে বারবার বোতল ধুয়ে ফেলুন।

তামার বোতল পরিষ্কারের নিয়ম

তামার বোতল পরিষ্কার করা বেশ ঝামেলার। আবার তামায় পানির দাগ খুব সহজেই পড়ে যায়। তেঁতুল দিয়ে ঘষে ঘষে এই সবুজ-বাদামি দাগগুলো তুলতে হয়। তামার বোতল প্রায় প্রত্যেক দিন না ধুলে এ ধরনের দাগ ধরে যাবে। তবে তামার পাত্রে সারা রাত পানি রেখে, সকালে সেই পানি খালি পেটে খাওয়ার উপকারিতা অনেক।

এ ছাড়া যেকোনো ধরনের বোতল পরিষ্কারের জন্য প্রাকৃতিক পরিষ্কারক ব্যবহার করতে পারেন। ভিনিগার হতে পারে আসল সমাধান। সাদা ভিনিগার জীবাণু ও ক্ষুদ্র ভাইরাস মারার ভালো উপায়। বোতলে ভিনিগার দিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে বোতল ধুয়ে নিন। এতে সম্পূর্ণভাবে রাসায়নিক উপাদান মুক্ত হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x