ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

পাউরুটি দিয়ে তৈরি করুন ‘গোলাপজাম’ মিষ্টি

শতাব্দী ডেস্ক

প্রকাশনার সময়

৩১ আগস্ট ২০২১, ০৩:৪৮

মিষ্টি খেতে ইচ্ছে করছে? কিন্তু ঘরে প্রয়োজনীয় উপকরণ নেই? খুব সহজেই পাউরুটি দিয়ে বানিয়ে ফেলতে পারেন গোলাপজাম মিষ্টি। এটি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক পাউরুটি দিয়ে গোলাপজাম মিষ্টি তৈরি রেসিপিটি- উপকরণ: পাউরুটি ছয় পিছ, গুঁড়া দুধ দুই টেবিল চামচ, তরল দুধ এক কাপ, তেল ভাজার জন্য।

সিরা তৈরির উপকরণ: চিনি এক কাপ, পানি দেড় কাপ, এলাচ দুইটি।

প্রণালী : প্রথমেই চিনির সিরা তৈরি করে নিন। প্যানে পানি ও চিনি দিয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সিরা ফুটে উঠলে এলাচ ভেঙ্গে দিয়ে দিন। চুলার জ্বাল কমিয়ে ঢেকে রাখুন প্যান। এবার পাউরুটির চারপাশের শক্ত অংশ ফেলে ছোট ছোট টুকরা করে ব্লেন্ডারে মিহি করে গুঁড়া করে নিন। পাউরুটি গুঁড়ার সঙ্গে গুঁড়া দুধ মিশিয়ে নিন। ফুলক্রিম দুধ জ্বাল দিয়ে কাপের তিনভাগের একভাগ করে নিন। ঠাণ্ডা হলে ঘন দুধ অল্প অল্প করে পাউরুটি গুঁড়ার মিশ্রণে দিয়ে ডো তৈরি করুন। নরম ডো তৈরি হলে অল্প অল্প করে হাতে নিয়ে মিষ্টির আকৃতি দিন। মিষ্টিতে যেন কোনো ফাটল না থাকে সেদিকে লক্ষ রাখবেন।

এবার প্যানে তেল গরম করুন মাঝারি আঁচে। তেল গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে মিষ্টিগুলো ছেড়ে দিন। মিষ্টি ভাজার জন্য খুব বেশি তেল প্রয়োজন নেই। মিষ্টি ছেড়ে দিয়ে চুলার আঁচ বাড়িয়ে মিডিয়াম করুন। অনবরত নাড়তে হবে মিষ্টি। বাদামি রং হয়ে গেলে নামিয়ে নিন। চুলায় মৃদু আঁচে রাখা চিনির সিরায় মিষ্টি দিয়ে দিন। তবে মিষ্টি দেওয়ার আগে জ্বাল বাড়িয়ে নিন। সিরা ফুটে উঠলে তারপর মিষ্টি দিয়ে দিন। সিরা যেন ঘন না হয়ে যায়। চার থেকে পাঁচ মিনিট সিরায় জ্বাল দিন মিষ্টি। চুলা বন্ধ করে প্যান ঢেকে দিন। দুই ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার গোলাপজাম মিষ্টি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x