ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

মাথায় ব্রণ হলে যা করবেন

শতাব্দী ডেস্ক

প্রকাশনার সময়

২৪ আগস্ট ২০২১, ০৫:৪৪

অনেকের ধারণা, ব্রণ শুধু মুখেই হয়। এটি ঠিক নয়। ব্রণ হতে পারে শরীরের অন্যান্য অংশেও। পিঠ, হাত এমনকী মাথার ত্বকেও দেখা দিতে পারে ব্রণ। মাথার ত্বক বা স্ক্যাল্পে ব্রণ হলে তা দূর করা কঠিন হয়ে পড়ে। এই ব্রণগুলো চুলের ভেতরে থাকার কারণে সহজে মুক্তি পাওয়া যায় না। স্ক্যাল্প তেল চিটচিটে থাকলেও বাড়তে পারে ব্রণের সমস্যা। সেখান থেকে ব্যথা ও ঘা হতে পারে।

মুখের ব্রণ দূর করার উপায় তো জানেন, স্ক্যাল্পের ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানেন কি? নানা কারণে মাথার ত্বকে হতে পারে ব্রণ। আমাদের মাথার ত্বকে অনেক তেল গ্রন্থি থাকে। যদি সেখানে কোনো কারণে ময়লা জমে তাহলে লোমকূপ বা তেল গ্রন্থি বন্ধ হয়ে যায়। এর ফলে ব্রণ হতে পারে। জেনে নিন স্ক্যাল্পের ব্রণ দূর করার উপায়-

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন সপ্তাহে একবার ক্ল্যারিফাইং শ্যাম্পু ব্যবহারের। এটি মাথার ত্বকে ব্রণের প্রবণতা কমাতে সাহায্য করে। নিয়মিত চুল পরিষ্কার রাখলে তা ব্রণ ঠেকাতে সাহায্য করে।

মাথার ত্বকে ব্রণ দেখা দিলে ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল। এটি ব্রণের প্রবণতা ও ব্যাকটেরিয়া বৃদ্ধি ঠেকায়। সেইসঙ্গে মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়া মাথার ত্বকের ব্রণ কমাতে ব্যবহার করতে পারেন স্যালিসাইলিক অ্যাসিড।

অ্যাক্টিভেইটেড চারকোল ও অ্যাপল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন। মাথার ত্বকের অতিরিক্ত সিবাম ও তেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই দুই উপাদান। এগুলো লোমকূপ পরিষ্কার রাখে। পাশাপাশি মাথার ত্বকের বাড়তি তেল শুষে নেয়।

যা করবেন না

* অনেকের ব্রণ খোটাখুটির অভ্যাস থাকে। এটি মোটেই ঠিক নয়। কোনোভাবেই ব্রণে হাত দেওয়া ঠিক নয়, এতে ব্রণ আরও বাড়তে পারে।

* মাথায় বাড়তি তেল, স্প্রে বা স্টাইলিং জেল বা এ ধরনের প্রসাধনী যা সহজে ধোয়া যায় না, এমন কিছু ব্যবহার করা যাবে না। ব্রণ কমাতে চুল বিভিন্ন প্রসাধনী ব্যবহার বন্ধ করুন।

* চেষ্টা করুন মাথার ত্বক খোলামেলা রাখার। সারাক্ষণ মাথা আটকে রাখবেন না। এতে ঘাম ও ব্যাকটেরিয়া জমে ব্রণ আরও বাড়তে পারে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x