ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ৮ রবিউল আউয়াল ১৪৪৪

রানির শেষকৃত্যানুষ্ঠান শুরু

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৭

গ্রেট ব্রিটেনের বিখ্যাত গোথিক গির্জা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠান শুরু হয়েছে।

কয়েক দিন ধরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের পর সোমবার (১৯ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের স্থানীয় সময় বেলা ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টায়) এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হয়।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সেন্ট জর্জ চ্যাপেলে রানিকে সমাহিত করা হবে। এর আগে বেশ কিছু আনুষ্ঠানিকতা রয়েছে।

রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠান শুরুর আগে এদিন সকাল ১০টা ৪৪ মিনিটে দিনের প্রথম শোকযাত্রা শুরু হয়। রানির কফিন নিয়ে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাত্রা করেন স্টেট গান ক্যারেজের নাবিকরা। তাদের পেছনে ছিলেন রাজা চার্লস এবং রাজপরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরা।

গত ৮ সেপ্টেম্বর বালমোরালে মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। এরপর সেখান থেকে ওয়েস্টমিনস্টার হল পর্যন্ত নয় দিনের যাত্রা শেষে অবশেষে চূড়ান্ত গন্তব্যের পথে যাচ্ছেন রানি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনে এ ধরনের রাষ্ট্রীয় শেষকৃত্য সবশেষ হয়েছিল ৬০ বছর আগে উইনস্টন চার্চিলের ক্ষেত্রে। বাকিংহাম প্রাসাদ থেকে জানানো হয়েছে, শেষকৃত্যের পরিকল্পনায় রানি ব্যক্তিগতভাবে কিছু সংযোজন করেছিলেন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সোমবার সকাল ৮টার দিকে অতিথিদের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেয়া হয়। এরপর সাড়ে ১০টার দিকে ওয়েস্টমিনস্টার হল থেকে রানির মরদেহ নেয়া হয় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। রয়্যাল নেভির গাড়িবহরে করে তাকে নিয়ে যাওয়া হয়।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়ার কর্মসূচিতে অতিথিরাও উপস্থিত রয়েছেন। এতে ধর্মীয় বাণী পাঠ করবেন আর্চ বিশপ জাস্টিন ওয়েলবি। সদ্য নিযুক্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাসও বাণী পাঠ করবেন। এরপর শেষ পোস্ট বিউগল বাজানো হবে বেলা ১১টা ৫৫ মিনিটে। এরপর পুরো দেশজুড়ে দুই মিনিট নীরবতা পালন করা হবে। পরে অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

স্থানীয় সময় বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। এ সময় রানির কফিনের পেছনে সাধারণ মানুষ অংশ নিতে পারবেন। এতে রাজপরিবারের সদস্যদেরও যোগ দেয়ার কথা রয়েছে। ক্যাসল থেকে রানিকে নেয়া হবে সেন্ট জর্জ চ্যাপেলে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ