ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ৮ রবিউল আউয়াল ১৪৪৪
৮ মাসে আয় ৮৯ কোটি ডলার

ঘুরে দাঁড়াচ্ছে শ্রীলঙ্কার পর্যটন খাত

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:২৮

চলমান অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার পর্যটন খাত আবারো ঘুরে দাঁড়াচ্ছে। গত ৩ বছরে বৈশ্বিক মহামারী করোনা, অর্থনৈতিক মন্দা ও রাজনৈতিক অচলাবস্থার কারণে দেশটির গুরুত্বপূর্ণ এই সেবা খাত বড় ধরণের ক্ষতির শিকার হয়।

তবে সোমবার (১৯ সেপ্টেম্বর) দেশটির গণমাধ্যম দ্য ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক পর্যটন খাত পুনরুজ্জীবিত হওয়া এবং শ্রীলঙ্কার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পর্যটন খাতের অংশীদারদের যৌথ উদ্যোগে দেশটিতে পর্যটকের সংখ্যা বাড়ছে।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, আগস্টে শ্রীলঙ্কা এই খাত থেকে ৬ কোটি ৭৯ লাখ ডলার উপার্জন করেছে। জুলাইয়ের উপার্জন ছিল ৮ কোটি ৫১ লাখ ডলার। জুলাইতে দেশটিতে ৪৭ হাজার ২৯৩ জন পর্যটক আসেন। আগস্টে এ সংখ্যা প্রায় ১০ হাজার কমেছে। তবে দেশটির পর্যটন খাতের সংশ্লিষ্টরা আসন্ন পর্যটন মৌসুমে অনেক পর্যটকের আগমনের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

এদিকে জুলাইতে দেশব্যাপী বিক্ষোভের পর দেশটির নিরাপত্তা ও সার্বিক পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। কয়েক সপ্তাহ আগে ইউরোপের বেশ কয়েকটি দেশ শ্রীলঙ্কায় যাতায়াতের বিধিনিষেধ শিথিল করেছে।

আগস্টের রাজস্ব সহ এ বছরের ৮ মাসে পর্যটন খাত থেকে আয়ের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৯ কোটি ২৮ লাখ ডলারে। ২০২১ সালের প্রথম ৮ মাসে বৈশ্বিক মহামারীর প্রভাবে রাজস্বের পরিমাণ ছিল মাত্র ৬ কোটি ৩৫ লাখ ডলার। তবে কর্তৃপক্ষ আশা করছে, পর্যটন খাত থেকে এ বছর অন্তত ১০০ কোটি ডলার আয় হবে।

সূত্র : দ্য ডেইলি মিরর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ