ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ৮ রবিউল আউয়াল ১৪৪৪

আমাদের বীর বিল্পবীদের স্বপ্নপূরণ করতেই হবে: মোদি

প্রকাশনার সময়: ১৫ আগস্ট ২০২২, ১১:২২

ভারতের স্বাধীনতা দিবস আজ। স্বাধীনতার ৭৫ বছরপূর্তি উপলক্ষে দেশটিতে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’।

সোমবার (১৫ আগস্ট) সকালে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, বহু সংগ্রামের পর স্বাধীনতা অর্জন করেছে দেশ। স্বাধীনতা সংগ্রাম ও বিপ্লবীদের আত্মত্যাগ বিফলে যেতে দেওয়া যাবে না। আমাদের বীর বিল্পবীদের স্বপ্নপূরণ করতেই হবে।

ভারতকে উন্নত দেশে পরিণত করাসহ পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করেছেন মোদি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকারের পক্ষ তেকে দেশজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া দেশটির তিন বাহিনী- ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর পক্ষ থেকেও একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সোমবার সকালে নয়াদিল্লিতে অবস্থিত লালকেল্লা থেকে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরই সেখানে জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। মূলত স্বাধীনতা দিবস উপলক্ষে সেজে ওঠা লালকেল্লা থেকে উৎসবের নেতৃত্ব দিচ্ছেন মোদি।

জাতির উদ্দেশে ভাষণে মোদি বলেন, আমরা বাপু (মহাত্মা গান্ধী), নেতাজি সুভাষ চন্দ্র বসু, বাবাসাহেব আম্বেদকর, বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ যারা দেশের স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন। ভাষণে প্রধানমন্ত্রী মোদি ২০৪৭ সালের মধ্যে স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্ন পূরণের জন্য পাঁচটি প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে যেতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। আর এই বিষয়ে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু স্বাধীনতা দিবসের প্রাক্কালে তার বক্তৃতায়ও এটিকে গুরুত্ব দিয়েছেন।

সোমবার মোদি বলেন, ২০৪৭ সালের জন্য পাঁচটি অঙ্গীকার হলো- ভারতকে উন্নত করা, দাসত্ব বা অন্যদের খুশি করার জন্য অত্যধিক ইচ্ছার যেকোনো চিহ্ন মুছে ফেলা, ঐতিহ্যের প্রতি গর্ব, একতা এবং (নাগরিক হিসেবে) নিজেদের দায়িত্ব পালন করা।

তিনি বলেন, পঞ্চপ্রাণ সংকল্প পূরণের সময় এসেছে। আগামী ২৫ বছরে ৫টি বড় সংকল্প পূরণ করতে হবে। এই কাজে সাহায্য করতে এগিয়ে আসতে হবে যুবসমাজকে। তিনি বলেন, বহু সংগ্রামের পর স্বাধীনতা অর্জন করেছে দেশ। স্বাধীনতা সংগ্রাম ও বিপ্লবীদের আত্মত্যাগ বিফলে যেতে দেওয়া যাবে না। আমাদের বীর বিল্পবীদের স্বপ্নপূরণ করতেই হবে।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ