ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ৮ রবিউল আউয়াল ১৪৪৪

মালিতে সন্ত্রাসী হামলায় সেনাসহ নিহত ২১

প্রকাশনার সময়: ১০ আগস্ট ২০২২, ০০:১৪

মালির দক্ষিণাঞ্চলে আইএস সংশ্লিষ্ট সন্ত্রাসীদের হামলায় ১৭ সেনাসহ অন্তত ২১ জন নিহত এবং নিখোঁজ হয়েছে আরও অন্তত ৯ সেনা। এ ছাড়া সেনাবাহিনীর ব্যবহৃত বেশ কয়েকটি গাড়ি ও বহু সামরিক সামরিক সরঞ্জাম ধ্বংস হয়েছে। মালির সেনাবাহিনীর বরাত দিয়ে মঙ্গলবার (৯ আগস্ট) এ খবর জানিয়েছে আল জাজিরা।

রোববার (৭ আগস্ট) মালির দক্ষিণাঞ্চলীয় ছোট শহর টেসিটের কাছে সেনাবাহিনীর ওপর হামলা চালায় আইএস সংশ্লিষ্ট সশস্ত্র যোদ্ধারা। টেসিট শহরটি মালি, বুরকিনা ফাসো ও নাইজারের মধ্যে কৌশলগত দিক থেকে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকায় অবস্থিত।

সোমবার (৮ আগস্ট) রাতে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, এ হামলায় ১৭ জন সেনার পাশাপাশি আরও ৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২২ সেনা। এ ঘটনায় এখনও ৯ সেনা নিখোঁজ রয়েছে। ফলে এতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানায় তারা।

সম্প্রতি আফ্রিকার দেশটিতে সেনাবাহিনী ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর মধ্যে প্রায়ই সংঘাতের ঘটনা ঘটছে। গত মাসের শেষ দিকেই (২৭ জুলাই) দেশটির অন্তত তিনটি জায়গায় সেনাশিবির লক্ষ্য করে হামলা চালায় সন্ত্রাসীরা। ওই হামলায় ৬ সেনাসহ মোট ১৮ জন নিহত হয়। আহত হয় আরও অন্তত ২৫ জন।

আল-কায়েদা ও আইএসের সঙ্গে সম্পৃক্ত যোদ্ধারাই ওই হামলা চালায় বলে মনে করা হচ্ছে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, তাদের পালটা হামলায় ৪৮ জন সন্ত্রাসী নিহত হয়।

গত জুন মাসে মালির মধ্য মোপ্তি অঞ্চলের অন্তত তিনটি গ্রামে হামলা চালায় আল-কায়েদা সংশ্লিষ্ট কাতিবা মাসিনা সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা। হামলায় ১৩২ গ্রামবাসী নিহত হয়।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ