ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জিলকদ ১৪৪৩

সাংহাইয়ে ‘জিরো কোভিড’ নীতি অর্জন

প্রকাশনার সময়: ১৭ মে ২০২২, ২১:৪৮

চীনের বৃহত্তম শহর সাংহাই মঙ্গলবার (১৭ মে) ‘জিরো কোভিড’ নীতি অর্জনের ঘোষণা দিয়েছে। তবে শহরটির সব এলাকায় এ নীতি অর্জিত হলেও লাখ লাখ লোক এখনও লকডাউনে রয়েছে।

সাংহাই স্বাস্থ্য কমিশনের কর্মকর্তা ঝাও ডানডান মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, সাংহাইয়ের ১৬টি এলাকার সবকটিতেই কমিউনিটি পর্যায়ে ইতোমধ্যে জিরো কোভিড নীতি অর্জিত হয়েছে। নগরীর ভাইস মেয়র চেন টং বলেছেন, চলতি সপ্তাহে নগরীর ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া শুরু হবে। তবে তিনি নির্দিষ্ট করে কোন দিনক্ষণ ঠিক করেননি। এদিকে মঙ্গলবারও সাংহাইয়ের লাখ লাখ বাসিন্দা তাদের আবাসিক কমপাউন্ড ছেড়ে বাইরে যেতে পারেনি।

সরকারি হিসেবে ৩৮ লাখেরও বেশি লোক বর্তমানে কঠোর লকডাউনের আওতায় রয়েছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের দেয়া ভাষ্যের সাথে বাস্তবতার ফারাক রয়েছে বলে মন্তব্য করা হচ্ছে। টুইটারের মতো ওয়েবিওতে একজন ব্লগার লিখেছেন, সমাজ যেহেতু কোভিড জিরোতে পৌঁছে গেছে তাহলে কেন সোংজিজিয়াং এর লোকদের দুদিনে একবার বাইরে যাওয়ার অনুমতি দেয়া হয়? অপর একজনের জিজ্ঞাসা ছিল, এটি কি একটি সমান্তরাল মহাবিশ্ব সাংহাই ?

এদিকে শহরটির কিছু এলাকায় সম্প্রতি লকডাউন আরো কঠোর করা হয়েছে। তবে একাধিক কোভিড টেস্ট এবং অনুমতি পাওয়ার পর ট্রেনে সাংহাইবাসীকে শহর ছাড়ার অনুমতি দেয়া হচ্ছে। এ কারণে শহরটির হংকিয়াও রেলওয়ে স্টেশনে মঙ্গলবার বেশ ভিড় লক্ষ্য করা গেছে। চীনা সংবাদ মাধ্যম স্টেশন থেকে লাইভ ভিডিও প্রচার করে।

এদিকে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের রাজধানী বেইজিংয়ের লাখ লাখ লোককে ঘরে থেকে অফিস করার নির্দেশ দেয়া হয়েছে। পরিবহন সেবাও বন্ধ রয়েছে।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ