ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩

এমপি-মন্ত্রীদের পালানো ঠেকাতে বিমানবন্দরে অবরোধ

প্রকাশনার সময়: ১০ মে ২০২২, ২১:০৬

ক্ষমতাসীন দলের এমপি-মন্ত্রীদের দেশত্যাগ ঠেকাতে মঙ্গলবার শ্রীলঙ্কার বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে কাতুনায়েকে ফ্রি ট্রেড জোনের একদল তরুণ-তরুণী। তারা রাস্তা জুড়ে গাড়ি দাঁড় করিয়ে বিমানবন্দরের প্রবেশপথ আটকে দেন।

ব্যাপক বিক্ষোভের মুখে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে সোমবার পদত্যাগ করেছেন। ওইদিন সংঘর্ষে এক এসপিসহ ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ২০০ জন।

এদিকে সহিংস ঘটনার পর সেনা ও পুলিশকে জরুরি ক্ষমতা দিয়েছে শ্রীলঙ্কার সরকার। রাজাপক্ষেকে পরিবারসহ সেনা প্রহরায় তার সরকারি বাসভবন থেকে সরিয়ে একটি নৌ ঘাঁটিতে নেওয়া হয়েছে।

বুধবার (১০ মে) সংশ্লিষ্ট সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ও তার পরিবারকে হেলিকপ্টারে করে নৌঘাঁটিতে নেওয়া হয়। তবে কলম্বো থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে নৌঘাঁটির বাইরেও বিক্ষোভ অব্যাহত রয়েছে।

এর আগে সোমবার তুমুল বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগে বাধ্য হন মাহিন্দা রাজাপক্ষে। তবে তাতেও জনরোষ কমেনি। এদিন দিনগত রাতে হাজারো বিক্ষোভকারী রাজাপক্ষের বাসভবনের মূল ফটক ভেঙে ভেতরে ঢুকে পড়েন।

তারা রাজধানীর ‘টেম্পল ট্রিজ’ বাসভবনের মূল দোতলা ভবনে হামলার চেষ্টা করেন। সেখানে প্রধানমন্ত্রী তার পরিবারের সদস্যদের নিয়ে আটকা পড়েন।

জানা গেছে, মঙ্গলবার ভোরের আলো ফোটার আগেই সেনা পাহারায় কলম্বোর সরকারি বাসভবন ছাড়েন রাজাপক্ষে ও তার পরিবার।

নয়া শতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ