ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

'মানকি পক্স': যুক্তরাষ্ট্রে আতঙ্ক

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ২২ জুলাই ২০২১, ০৭:০১ |

করোনাভাইরাসের হানায় প্রায় বিধ্বস্ত যুক্তরাষ্ট্রে প্রায় দুই দশক পর আবার শনাক্ত হয়েছে ‘মানকি পক্স’ ভাইরাস। নাম শুনেই বুঝাই যাচ্ছে যে, এই ভাইরাস এসেছে বানর থেকে। ২৭টি অঙ্গরাজ্যের দুই শতাধিক মার্কিনি পর্যবেক্ষণে রয়েছে বলছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানায়, সম্ভাব্য আক্রান্ত ব্যক্তি সম্প্রতি আফ্রিকার দেশ নাইজেরিয়ায় ভ্রমণে যান। পরে যুক্তরাষ্ট্রের টেক্সাসে ফিরলে তার কাছ থেকে একাধিক ব্যক্তি মানকি ভাইরাসে সংক্রমিত হতে পারে।

২০০৩ সালের পর যুক্তরাষ্ট্রে এই প্রথম মানকি পক্স ভাইরাসে আক্রান্তের খবর এলো। তার শারিরীক অবস্থা স্থিতিশীল থাকলেও হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিডিসি আরও জানিয়েছে, ওই আক্রান্ত ব্যক্তি নাইজেরিয়ার লাগোস থেকে বিমানে চড়ে গত ৮ জুলাই যান আটলান্টায়। তারপর ৯ জুলাই আটলান্টা থেকে আরেকটি বিমানে তিনি টেক্সাসের ডালাসে যান। তার শরীরে মানকি পক্সের লক্ষণ রয়েছে। তবে ওই দুই বিমানের অন্য যাত্রীরা তার সংস্পর্শে এসেছিলেন কিনা সে বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে’। তিনি আরও যোগ করেন, যাত্রীরা মাস্ক পড়ে থাকায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। এ বিষয়ে কাজ করে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ।

সিডিসির এক মুখপাত্র জানিয়েছেন, সাধারণত মানকি ভাইরাসে অন্যরা আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। যে দুইশ’ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে তারাও সর্বোচ্চ ঝুঁকিতে নেই মনে করছেন তিনি।

প্রাথমিকভাবে, মানকি পক্স রোগ চিকেন পক্সের মতো লক্ষণ রয়েছে যা জলযুক্ত নোডুলস। এই রোগটি বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়। এটি এমন রোগ যা একজনের দেহ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে, তবে এর মূল উৎস ইঁদুর, কাঠবিড়ালি এবং বানর।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x