ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

নারীর তুলনায় পুরুষ ১৬ শতাংশ বেশি পরিবেশ দূষণ করে

শতাব্দী ডেস্ক

প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২১, ২০:২১ |

নারীদের তুলনায় পুরুষ পরিবেশ দূষণ বেশি করে। পুরুষদের কেনা বিভিন্ন পণ্য নারীদের কেনা পণ্যের তুলনায় ১৬ শতাংশ বেশি জলবায়ু উষ্ণতার জন্য দায়ী।

জার্নাল ফর ইন্ডাস্ট্রিয়াল ইকোলোজিতে প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা জানিয়েছেন, সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে গাড়ির জন্য পুরুষদের পেট্রোল ও ডিজেল খরচ। কার্বণ নিঃসরণে লিঙ্গভিত্তিক পার্থক্য চিহ্নিত করতে খুব কমই গবেষণা হয়েছে। জলবায়ু সংকট মোকাবিলায় এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া উচিত।

বিশ্লেষণে সুইডেনের এক নারী ও এক পুরুষের মধ্যে তুলনা করা হয়েছে। দেখা গেছে নারী-পুরুষ উভয়েই অর্ধেক দূষণ করেন খাদ্য ও ছুটিতে। উদ্ভিজ খাদ্যের পরিবর্তে মাংস ও ডেইরি পণ্য ব্যবহার এবং ছুটিতে বিমান কিংবা গাড়ির পরিবর্তে ট্রেনে যাতায়াত করলে মানুষ ৪০ শতাংশ কার্বণ নিঃসরণ কমাতে পারে।

সুইডেনের গবেষণা প্রতিষ্ঠান ইকোলুপের গবেষক কার্লসন কানায়ামা বলেন, ‘আমরা মনে করি, নীতি নির্ধারণের ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যকার পার্থক্যকে বিবেচনায় নেওয়া গুরুত্বপূর্ণ।’

নারী ও পুরুষের ব্যয়ের ব্যাপারে তিনি বলেন, ‘তাদের খরচের ধরণ অত্যন্ত গৎবাঁধা- নারীরা বাড়ির সৌন্দর্য্যবর্ধন, স্বাস্থ্য ও কাপড়চোপড়ে বেশি ব্যয় করে এবং পুরুষ অনেক বেশি ব্যয় করে গাড়ির জ্বালানি, বাইরের খাবার, মদ ও সিগারেটের পেছনে।’

গবেষকরা অবশ্য ট্যাক্সি কিংবা কর্মচারীদের জন্য বরাদ্দ বাসে ব্যবহৃত জ্বালানিকে তাদের গবেষণায় অন্তর্ভূক্ত করেননি। এর আগের গবেষণায় দেখা গেছে, যেসব পরিবারে মাত্র একটি ব্যক্তিগত গাড়ি আছে, সেসব পরিবারে ওই গাড়িটি ব্যবহার করে পরিবারের কর্তা বা পুরুষ মানুষটি। আর কর্মস্থলে যাওয়ার জন্য নারী ব্যবহার করে গণপরিবহন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x