ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

৬ কোটি টাকায় একটি টুপি!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২১, ০৭:০৯ |

প্রুশিয়া ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ১৮০৭ সালে অভিযানে ব্যবহৃত ফরাসি সম্রাট নেপোলিয়নের টুপিটি নিলামে তোলা হচ্ছে। নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স গত বৃহস্পতিবার জানিয়েছে, নিলামে টুপির দাম হাঁকানো হতে পারে ৭ লাখ ১০ হাজার ডলার—বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ছয় কোটি টাকার বেশি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সথবি’স-এর প্যারিস শাখা গত বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে যে, নেপোলিয়নের ২০০তম মৃত্যুবার্ষিকী স্মরণে আগামী ১৫ থেকে ২২ সেপ্টেম্বর তার ব্যবহৃত বিভিন্ন জিনিসের একটি নিলাম আয়োজন করা হবে। যার মধ্যে আকর্ষণীয় বিষয় থাকবে এই দ্বিকোণ বিশিষ্ট টুপি।

নিলামকারী প্রতিষ্ঠান সথবি’স বলছে, নেপোলিয়ন ছিলেন একজন সম্রাট, মৃত্যুর ২০০ বছর পরও যার কাহিনী বিশ্ববাসীকে আকর্ষণ করে। তবে নেপোলিয়ন একজন বুদ্ধিমান সামরিক কৌশলবিদ ছিলেন, নাকি কোনো যুদ্ধংদেহী নির্মম একনায়ক ছিলেন- তা নিয়ে দেশে দেশে এখনো বিতর্ক রয়ে গেছে।

জানা যায়, তৎকালীন ধনশালী রাজনীতিক স্যার মাইক্যাল সু’ স্টুয়ার্ট ১৮১৪ সালে নেপোলিয়নের কাছ থেকে তার টুপিটি কিনে নিয়েছিলেন। এর পর স্টুয়ার্ট নিজের জন্মস্থান স্কটল্যান্ডে নিয়ে যান টুপিটি। তার পর থেকে বহু প্রজন্ম ধরে টুপিটি তার পরিবারের তত্ত্বাবধায়নেই আছে। এ পর্যন্ত নেপোলিয়ন পরিহিত ১৯টি বাইকর্ন টুপি শনাক্ত হয়েছে।

এদিকে, সেপ্টেম্বরের ওই নিলামে টুপিটি ছাড়াও নেপোলিয়নের লাশের মুখের ছাপ দিয়ে তৈরি মুখোশ বা ডেথ মাস্কও থাকবে। প্রত্যাশা করা হচ্ছে, সেটিও ৪-৬ লাখ ইউরোতে বিক্রি হবে। এ ছাড়া নিলামটিতে আরো থাকবে ভাস্কর্য, রুপার তৈরি জিনিসপত্র, ফার্নিচার, চীনা মাটির তৈরি জিনিসপত্র, গহনা, ছবি ইত্যাদি।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x