ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

চন্দ্রাভিযানের পথে আরেক ধাপ এগোল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ২০ জুলাই ২০২১, ০২:০২ |

তুরস্ক নিজেদের তৈরি রকেট ইঞ্জিন ব্যবহার করে চাঁদে একটি রোভার পাঠানোর পরিকল্পনা করেছে। ২০২৩ সালে দেশটির চন্দ্র অভিযানে মানববিহীন মহাকাশ যানে এই রকেট ব্যবহার করা হবে।

দক্ষিণাঞ্চলীয় সিনোপ প্রদেশ থেকে হাইব্রিড ইঞ্জিন প্রযুক্তির দ্য প্রোব রকেট সিস্টেম (এসওআরএস) উৎক্ষেপণ করা হয়েছে। এতে দেশটির শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মুস্তফা বারনাকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্র-সমর্থিত গবেষণা ফার্ম ডেল্টা ভি এই রকেট সিস্টেম উদ্ভাবন করেছে। গত ফেব্রুয়ারিতে ঘোষণা করা জাতীয় মহাকাশ কর্মসূচির নেতৃত্ব দিচ্ছে এই ফার্ম। ১০ বছরের রোডম্যাপের অধীন এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।-খবর ডেইলি সাবাহর

২০২৩ সালে প্রথম মহাকাশে মিশন পাঠাতে যাচ্ছে তুরস্ক। সেক্ষেত্রে রকেটের এই সফল উড়াল পরীক্ষা গুরুত্বপূর্ণ পর্যায় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মুস্তফা বারনাক বলেন, আমাদের সর্বোচ্চ লক্ষ্য ছিল হাইব্রিড ইঞ্জিন রকেটের মাধ্যমে ১০০ কিলোমিটার উচ্চতাকে ছাড়িয়ে যাওয়া। সেখান থেকেই মহাশূন্যের শুরু। আমরা তাতে সফল হয়েছি।

রকেটের উচ্চতা বাড়াতে অবিরাম কাজ করে যাচ্ছে ডেল্টা ভি। একটি বড় ট্যাংকের মাধ্যমে এসওআরএসের জারন ক্ষমতা বাড়ানো হচ্ছে। এতে ১০০ কিলোমিটারের চেয়েও বেশি উচ্চতায় উড়তে সক্ষম হবে রকেট। আগামী আগস্টে বিপুল আকারের জারন ট্যাংকের পরীক্ষা করা হবে। নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x