ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

মুক্তজীবনে ফিরল ইংল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ২০ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ২০ জুলাই ২০২১, ০৪:৩৮

করোনাভাইরাসের ডেল্টা ধরনের ব্যাপক সংক্রমণে যুক্তরাজ্যজুড়ে নতুন একটি ঢেউ শুরুর মধ্যেই সংক্রমণের বিস্তার রোধে চালু থাকা অধিকাংশ বিধিনিষেধ তুলে নিয়েছে ইংল্যান্ড। প্রধানমন্ত্রী বরিস জনসনের পূর্ব ঘোষণা অনুযায়ী, গতকাল সোমবার স্থানীয় সময় মধ্যরাত থেকে বিধিনিষেধ তুলে নেওয়া হয়। এর মধ্য দিয়ে দেড় বছরেরও বেশি সময় ধরে থাকা কঠোর লকডাউনের অবসান ঘটল।

কোভিড-১৯ মহামারিতে বিশ্বে মৃত্যুর সংখ্যায় শীর্ষে থাকা দেশগুলোর যুক্তরাজ্য একটি। দেশটিতে সংক্রমণের নতুন ঢেউ শুরু হলেও প্রধানমন্ত্রী বরিস জনসন ইংল্যান্ডে অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয়াকে স্থানীয় বাসিন্দারা ‘স্বাধীনতা দিবস’ বলে অভিহিত করছে।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়ে বলেছে, সোমবার রাতে বিধিনিষেধ তুলে নেয়ার পর রাজধানী লন্ডনের অনেক তরুণ বাসিন্দা বিধিনিষেধমুক্ত একটি লাইভ সংগীতানুষ্ঠানে অংশ নেন। গত বছর মহামারি শুরু হওয়ার পর থেকে এই প্রথম তারা সারারাত ধরে নেচে-গেয়ে অনেকে মিলে আনন্দ করেছেন।

রোববার স্থানীয় সময় বিকালে টুইটারের এক ভিডিওতে প্রধানমন্ত্রী জনসন বলেন, ইংল্যান্ডকে লকডাউন থেকে বের করে আনার এটিই ‘উপযুক্ত সময়’। আরো দেরি করলে শরৎ ও শীতকালে করোনাভাইরাস ‘শীতল আবহাওয়ার সুবিধা পেতে পারে’ বলে মন্তব্য করেছেন তিনি।

তবে বিধিনিষেধ তুলে নেওয়া সঠিক হয়েছে কিনা, তা নিয়ে দেশাটির সংক্রামক রোগ বিশেষজ্ঞরা উদ্বেগ ও সংশয়ে রয়েছেন। তবে দেড় বছরেরও বেশি সময় ধরে কঠোর লকডাউনে থাকা যুক্তরাজ্যের তরুণ বয়সীরা এখন বন্ধুদের সঙ্গে মিলে ফুর্তি করতে চাইছেন। পূর্ব লন্ডনের হাকনি এলাকার ওভাল স্পেসের সংগীতানুষ্ঠানে যোগ দিতে আসা ৩১ বছর বয়সী জর্জিয়া পাইক বলেন, ‘যেন চিরকালের জন্য আমাকে নাচার অনুমতি দেওয়া হয়নি, এমনটাই মনে হচ্ছে।’

তিনি বলেন, ‘আমি নাচতে চাই, আমি লাইভ মিউজিক শুনতে চাই, অন্য লোকজনের সঙ্গে সংগীতানুষ্ঠান উপভোগ করতে চাই।’ এদিকে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কিছু এলাকায় মাস্ক পরার পরামর্শ দেওয়া হলেও তা বাধ্যতামূলক নয়। নাইটক্লাব, ট্র্যাভেল কোম্পানি ও পরিষেবা শিল্পসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা অর্থনীতি পুনরায় সচল করার জন্য মরিয়া হয়ে ছিলেন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x