ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

ইন্দোনেশিয়ায় করোনায় চিকিৎসকদের মৃত্যু বাড়ছেই

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ১৯ জুলাই ২০২১, ০১:৪৪ |

ইন্দোনেশিয়ায় চলতি মাসের (জুলাই) প্রথমার্ধে বৃদ্ধি পেয়েছে করোনায় চিকিৎসকদের ক্রমবর্ধমান মৃত্যু। দেশটির প্রফেশন অ্যাসোসিয়েনশনের মতে, করোনা ভাইরাসের ডেল্টা ভেরিয়েন্ট সারাদেশে এই বিপর্যয়ের জন্য দায়ী।

ইন্দোনেশিয়ার ডক্টরস অ্যাসোসিয়েশনের (আইডিআই) কর্মকর্তারা একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ১-১৭ জুলাই পর্যন্ত মোট ১১৪ জন চিকিৎসক করোনায় মৃত্যুবরণ করেছেন।

যা এই সময়ের বিবেচনায় মহামারীতে সর্বোচ্চ পরিমাণ চিকিৎসকের মৃত্যু। একই মহামারীর শুরু থেকে করোনায়ে মোট ৫৪৫ জন চিকিৎসকের মৃত্যুর যে হার, সময়ের হিসেবে শুধু জুলাই মাসের পরিসংখ্যানেই চিকিৎসকদের মৃত্যুর হার তার থেকেও ২০ শতাংশেরও বেশি।

আইডিআই-এর এক উচ্চপদস্থ সদস্য মাহেসা পারানাদিপা বলেন়, পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে হয়তো চিকিৎসা ব্যবস্থা আর সামলাতে পারবে না। ব্যাপারটা নিয়ে আমরা উদ্বিগ্ন।

স্বাস্থ্যকর্মীদের মধ্যে টিকাদানের হার ৯৫% থাকা সত্ত্বেও বিশ্বের চতুর্থ জনবহুল দেশ ইন্দোনেশিয়ায় ডাক্তারদের মৃত্যু বৃদ্ধি পেয়েছে। যা দেশটির সরকারকে স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য চীনের সিনোভ্যাকের বুস্টার শট হিসাবে মডার্না ভ্যাকসিনের একটি ব্যাচ ব্যবহার করার পদক্ষেপের দিকে নিয়ে যাচ্ছে।

রয়টার্স ট্র্যাকারের সর্বশেষ সাত দিনের গড়ের তথ্য থেকে জানা গেছে, সাম্প্রতিক দিনগুলোতে ইন্দোনেশিয়ায় বিশ্বের যে কোন দেশের তুলনায় নতুন করে বেশি করোনাভাইরাসে আক্রান্ত মানুষ শনাক্ত হচ্ছে। মৃত্যুর সংখ্যার দিক থেকে দেশটি ইতিমধ্যে ব্রাজিলেরে পরের অবস্থানে চলে এসেছে (দ্বিতীয় স্থানে) ।

এদিকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেশটিকে মহামারীর নতুন কেন্দ্রস্থল হিসেবে দেখছেন। ইন্দোনেশিয়ায় রোববার করোনায় ভাইরাসে ৪৪,৭২১ শক্তাক্ত হয়েছে এবং ১,০৯৩ নতুন করে মৃত্যুর খবর পাওয়া গেছে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x