ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২

সৌদি আরবে নামাজের সময় খোলা থাকবে দোকানপাট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ১৮ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৮ জুলাই ২০২১, ০৫:০৩

দিনে পাঁচ ওয়াক্ত নামাজের সময় ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার আনুষ্ঠানিক অনুমতি দিয়েছে সৌদি আরব।

স্থানীয় সময় শুক্রবার রাতে ফেডারেশন অব সৌদি চেম্বার্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘কর্মদিবসে নামাজের সময়েও সব ধরনের দোকানপাটসহ অন্যান্য বাণিজ্যিক ও অর্থনৈতিক কর্মকা- চালু থাকবে।’ খবর এএফপির।

২০১৭ সালে ক্রাউন প্রিন্স হওয়ার মধ্য দিয়ে সৌদি আরবের কার্যত প্রধান শাসক হন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এরপর থেকে সৌদি সমাজব্যবস্থায় কিছু পরিবর্তন আনেন তিনি। তেলের ওপর সৌদি আরবের নির্ভরতা কমাতে ও ধর্মের ভূমিকা পুনর্প্রতিষ্ঠায় অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু সংস্কার আনেন যুবরাজ।

করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিবৃতিতে বলা হয়। এ সিদ্ধান্তের ফলে নামাজের সময় বন্ধ দোকানের সামনে ক্রেতাদের লম্বা লাইন ও ভিড় এড়ানো যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নামাজের সময় দোকান খোলা রাখা নিয়ে ২০১৯ সালেই সৌদি সরকার নির্দেশনা জারি করে। এবার এ ব্যাপারে আনুষ্ঠানিক উদ্যোগ নিল ফেডারেশন অব সৌদি চেম্বার্স। এ উদ্যোগের ফলে দেশটিতে ব্যবসাপ্রতিষ্ঠান ২৪ ঘণ্টা খোলা রাখা যাবে। সৌদি সরকারের নির্দেশনায় নামাজের সময়েও দোকান খোলা রাখা যাবে কিনা, তা নিয়ে সৌদি নাগরিকরা সে সময় বিভ্রান্তিতে পড়েন। ২০১৯ সালের ওই পদক্ষেপকে বিধিনিষেধ শিথিলের ট্রায়াল হিসেবে দেখেন অনেকে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x