ঢাকা | সোমবার ২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ জিলহজ ১৪৪২
অতিরিক্ত মাদক সেবন

এক বছরে ৯৩ হাজার মার্কিনীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৬ জুলাই ২০২১, ০৩:৩৭

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে মাত্রাতিরিক্ত ওষুধ হিসেবে মাদক গ্রহণের কারণে ৯৩ হাজারের ও বেশি মানুষ মারা গেছেন। করোনাকালে মৃত্যুর মিছিলের মধ্যেই এত মৃত্যু দেখেছে উত্তর আমেরিকা মহাদেশের এ দেশটি। ২০১৯ সালের তুলনায় গত বছর মৃত্যুর সংখ্যা এক লাফে বেড়েছে ২১ হাজারেরও বেশি। এর আগে এক বছরে মাদকের কারণে যুক্তরাষ্ট্রে এত মৃত্যু ঘটেনি।

স্থানীয় সময় বুধবার প্রাথমিক উপাত্তের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্র্রোলের (সিডিসি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এদিকে মাদকের ব্যবহারের এ বৃদ্ধির পেছনে করোনাভাইরাসকেই অনেকটা দায়ী করছেন বিশেষজ্ঞরা। এর সঙ্গে একমত হয়েছে সিডিসি।

ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, অপিওয়েড, মেথামফেটামিন ও কোকেন মাত্রারিক্ত গ্রহণের ফলে এ অতিরিক্ত মৃত্যু হয়েছে বলে জানা যায়। সিডিসির প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে ৯৩ হাজার ৩৩১ জন মাত্রাতিরিক্ত মাদক গ্রহণের কারণে মারা গেছে। আরও বলা হয়, গত বছরে শুধু অপিওয়েডের অতিরিক্ত মাত্রায় গ্রহণের কারণেই মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৭১০ জনের। এ শ্রেণির ওষুধ সাধারণত ব্যথার উপশমে ব্যবহার করা হয়। তবে এ ওষুধ মাদক হিসেবেও ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে। এর আগের বছরে অপিওয়েডের মাত্রাধিক্যে মৃত্যু হয় ৫০ হাজার ৯৬৩ জনের। ১৯৯৯ সাল থেকে চিকিৎসকের পরামর্শে এবং এর বাইরে অবৈধভাবে অপিওয়েড মাত্রাতিরিক্ত গ্রহণ করে মৃত্যু হয়েছে পাঁচ লাখেরও বেশি মানুষের।

অপিওয়েডের পরই মেথামফেটামিন ও কোকেন মাত্রাতিরিক্ত গ্রহণে বেশি মৃত্যু হয়েছে। মাদকের মাত্রাতিরিক্ত গ্রহণের জেরে এ মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্রের কমবেশি প্রায় সব অঙ্গরাজ্য। এর মধ্যে ভারমন্ট, কেন্টাকি, দক্ষিণ ক্যারোলিনা, ওয়েস্ট ভার্জিনিয়া ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে মৃত্যুর পরিমাণ বেশি। ক্যালিফোর্নিয়ায় গত বছরের তুলনায় এ মৃত্যু ৪৫ দশমিক ৯ শতাংশ বেশি। সবচেয়ে বেশি ভারমন্টে মৃত্যু বেড়েছে ৫৭ দশমিক ৬ শতাংশ। এরপরই কেন্টাকিতে মৃত্যু ৫৩ দশমিক ৭ শতাংশ বেড়েছে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x