ঢাকা | বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ জিলহজ ১৪৪২

পাকিস্তানে বিস্ফোরণে চীনের ৯ প্রকৌশলীসহ নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশনার সময়: ১৫ জুলাই ২০২১, ০০:০০ | আপডেট : ১৫ জুলাই ২০২১, ০৬:৪২

পাকিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখাওয়ায় একটি বাসে শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ৯ চীনা প্রকৌশলীসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এছাড়া এতে আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। গতকাল বুধবার সংঘটিত এ বিস্ফোরণে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল বুধবার দুর্গম অঞ্চলে চলমান বাসটিতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। প্রত্যন্ত অঞ্চলটির আপার কোহিস্তান জেলার দাসু জলবিদ্যুৎ প্রকল্পের কাছে বাসটিতে বিস্ফোরণের পর সেটি পাহাড়ি খাদে পড়ে কমপক্ষে ১৩ জন নিহত হন। নিহতদের মধ্যে চীনের ৯ প্রকৌশলী ও তিন পাকিস্তানি সেনাসদস্য রয়েছেন।

যাত্রীবাহী ওই বাসটিকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে পাকিস্তানের চীনা দূতাবাস এক বিবৃতিতে তাদের ৯ নাগরিক নিহত হওয়ার কথা জানিয়েছে। হাজরা অঞ্চলের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, বাসটিতে করে ৩০ চীনা প্রকৌশলী কোহিস্তানের দিকে যাচ্ছিলেন। এ দুর্ঘটনার পরই দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাশাপাশি অ্যাম্বুলেন্সও। হতাহতদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতদের মধ্যে ৯ চীনা প্রকৌশলী রয়েছেন। তারা পাকিস্তানের অবকাঠামো উন্নয়ন কাজে সম্পৃক্ত ছিলেন।

এ বিষয়ে খাইবার পাখতুন প্রদেশের পুলিশ মহাপরিদর্শক মোয়াজ্জম জাহ আনসারি জানান, হঠাৎ করেই বিস্ফোরণ ঘটে। তবে বাসটিতে হামলা অথবা কোনো বোমা সংযুক্ত করা হয়েছিল কিনা তা নিশ্চিত করতে পারেননি তিনি।

দেশটির সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বিস্ফোরণে অনেক প্রাণহানি হয়েছে। এখনো এক চীনা প্রকৌশলী এবং পাকিস্তানের সেনা সদস্য নিখোঁজ রয়েছেন। হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কাও প্রকাশ করেন তিনি।

অপরদিকে নিজ দেশের নাগরিকদের বাসে হামলার খবর পাওয়া মাত্রই নিন্দা জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। মুখপাত্র ঝৌ লিজিয়ান বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে চীনের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে এ ঘটনার দ্রুত স্বচ্ছ তদন্তেরও দাবি জানিয়েছে বেইজিং।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এই পাতার আরও খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x