ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

যে কারণে মাতৃত্বকালীন ছুটি বাড়াল চীন  

প্রকাশনার সময়: ২৭ নভেম্বর ২০২১, ০০:৫৯
সংগৃহীত ছবি

চীনের বেশ কয়েকটি অঞ্চলে অন্তত ৩০ দিন মাতৃত্বকালীন ছুটি বর্ধিত করা হয়েছে। জন্মের হার রেকর্ড সংখ্যক কমে যাওয়ায় শিশু জন্মদান উৎসাহিত করার জন্য সর্বশেষ প্রয়াস হিসেবে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এছাড়াও শিশু জন্মহার বাড়াতে চীনে এরই মধ্যে তিন সন্তান নীতি আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত করা হয়েছে। এই আইনের কারণে দেশটির দম্পতিরা চাইলে তিনটি সন্তান নিতে পারেন।

স্থানীয় সময় শুক্রবার বেইজিং সরকারের পক্ষ থেকে বলা হয়, মায়ের ১৫৮ দিন মাতৃত্বকালীন ছুটি পাবে। যা আগের চেয়ে ৩০ দিন বেশি। গতকাল সাংহাই কর্তৃপক্ষও এমনটি জানিয়েছে।

চীনা কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা শিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, চীনের পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশে দ্বিতীয় ও তৃতীয় সন্তান নেওয়ার সময় মায়েরা ১৮৮ দিন মাতৃত্বকালীন ছুটি পাবেন। সেখানকার বর্তমান নিয়মানুযায়ী, মায়েরা ৯৮ দিন মাতৃত্বকালীন ছুটি পান।

এদিকে মাতৃত্বকালীন ছুটি বাড়ায় শঙ্কা প্রকাশ করেছেন চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। একজন ব্যবহারকারী লিখেছেন, এর কারণে চীনের নারীদের বেকারত্ব বাড়বে। এছাড়াও অনেকেই প্রশ্ন তুলেছেন মায়েরা এত দিন ছুটি পেলে বাবা কেন ১৫ দিন পিতৃত্বকালীন ছুটি পাবেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়