ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ২৭ অভিবাসীর মৃত্যু

প্রকাশনার সময়: ২৫ নভেম্বর ২০২১, ০৯:২৩

অবৈধভাবে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নৌকাডুবিতে কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে। মৃতরা সবাই শরণার্থী এবং আশ্রয়প্রার্থী। স্থানীয় সময় বুধবার (২৪ নভেম্বর) ফ্রান্সের উত্তর উপকূলে ঘটনাটি ঘটে।

অবৈধভাবে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে যাওয়ার জন্য মূলত এই ইংলিশ চ্যানেল পাড়ি দেন অভিবাসীরা।

রয়টার্স জানিয়েছে, অন্যদিনের তুলনায় বুধবার যুক্তরাজ্য-ফ্রান্সকে বিভক্তকারী এই সাগরের পরিস্থিতি কিছুটা শান্ত ছিল।

আর এর সুবিধা নিতেই অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি মানুষ ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর উদ্দেশ্যে নৌকায় উঠেছিল। কিন্তু পথে নৌকা ক্ষতিগ্রস্ত হয় এবং এক পর্যায়ে ডুবে যায়।

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে সম্প্রতি বহু শরণার্থী যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করছেন। এর আগেও বেশ কিছু শরণার্থী ছোট নৌকা ভাড়া করে ইংলিশ চ্যানেল পার হওয়ার চেষ্টা করেছেন। এছাড়া ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপ থেকে বহু শরণার্থী যুক্তরাজ্যে চলে যাওয়ার চেষ্টা করছেন। এ জন্য এর আগেও নৌকাডুবিতে মৃত্যুর ঘটনা ঘটেছে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানিয়েছেন, নৌকাডুবির এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে চার ব্যক্তিকে আটক করা হয়েছে।

এদিকে জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন এই ঘটনাটিকে ইংলিশ চ্যানেলের সবচেয়ে বড় প্রাণহানির ঘটনা বলে অভিহিত করেছে।

শুধু নৌকাতেই নয় এর আগে সাঁতার কেটেও ৩০ কিলোমিটার দীর্ঘ চ্যানেলটি পেরিয়ে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করেছেন অনেক শরণার্থী। সূত্র: বিবিসি

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন