ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

তালেবানে শুদ্ধি অভিযান শুরু

প্রকাশনার সময়: ২৪ নভেম্বর ২০২১, ০৩:৩৭
সংগৃহীত ছবি

দলের অভ্যন্তরে ঢুকে পড়া খারাপ চরিত্রের সদস্যদের খুঁজে বের করতে কমিশন গঠন করছে তালেবান।

স্থানীয় সময় মঙ্গলবার আফগানিস্তানের নতুন শাসক গোষ্ঠীটির উপপ্রধান এবং নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি জানিয়েছেন, দেশের সম্মান রক্ষায় এই উদ্যোগ নেয়া হয়েছে।

গত ১৫ আগস্ট মার্কিন বাহিনীর বিদায়ের মধ্যে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীটি দুই দশক পর ফের ক্ষমতায় ফিরতে যাচ্ছে এমন ইঙ্গিত মেলার পরই তাদের সদস্য বাড়তে থাকে। বিশেষ করে দুই বছরে তাদের সদস্য সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে।

মঙ্গলবার এক অডিও বার্তায় সিরাজুদ্দিন হাক্কানি বলেন, আমরা জানতে পারছি বাজে চরিত্রের লোক (তালেবান) র‍্যাংকে প্রবেশ করেছে এবং ইসলামিক আমিরাতের (আফগানিস্তান) নাম খারাপ করছে এবং কায়েমি স্বার্থ চরিতার্থ করছে।

ওই অডিও বার্তায় আরও বলা হয়, আমাদের বিনীত ইচ্ছা যে, অল্প সংখ্যক মানুষ থাকবে কিন্তু তারা হবে খাঁটি এবং দায়িত্ববান যাতে এই আন্দোলন ক্ষতিগ্রস্ত হতে না পারে।’ অডিও বার্তাটির যথার্থতা রয়টার্সকে নিশ্চিত করেছেন তালেবান কর্মকর্তারা। হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্বানিকে প্রকাশ্যে কখনোই দেখা যায়নি।

তালেবানের নতুন গঠিত কমিশনটির নাম দেয়া হয়েছে কমিশন ফর পিউরিফিকেশন অব দ্য র‍্যাংকস। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকবে এটি। এর প্রধান হবেন তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন