ঢাকা | বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

অভিশপ্ত গ্রাম, বয়ঃসন্ধিতে পৌঁছেই মেয়েরা ছেলেতে রূপান্তরিত! 

প্রকাশনার সময়: ২১ নভেম্বর ২০২১, ০৭:০৮
ফাইল ছবি

অভিশপ্ত এক গ্রাম! সেখানকার মেয়েরা বয়ঃসন্ধিতে এসে ছেলেদের সমস্ত বৈশিষ্ট্য প্রকাশ পায়। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ডোমিনিকান প্রজাতন্ত্রে গ্রামটি অবস্থিত।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ডোমিনিকান প্রজাতন্তের ছোট্ট গ্রাম লা স্যালিনাসের জন্ম নেওয়া জনি শৈশবে মেয়ে ছিল। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মেয়েদের মতো পোশাক পরতে এবং সাজতে ভাল লাগত না তার। জনি বয়ঃসন্ধিতে পৌঁছনোর পরই তার বাহ্যিক পরিবর্তনগুলো চোখে পড়তে শুরু করে পরিবারের।

বয়ঃসন্ধি ছোঁয়া পর্যন্ত জনির পরিবারের কেউই জানতেন না তাদের আদরের ছোট মেয়েটি আসলে ছেলে। এ রকম ঘটনা জনির সঙ্গেই শুধু ঘটেনি। স্যালিনাসে জনির মতো আরও অনেকে রয়েছে। বয়ঃসন্ধিতে পৌঁছে যাদের মধ্যে পুরুষের বৈশিষ্ট প্রকাশ পেয়েছে। কার্লা নামে সাত বছরের একটি মেয়েও যেমন পরবর্তীকালে কার্লোস হয়ে উঠেছিল।

কেন এমন হয়? গ্রামবাসীদের অনেকে বিশ্বাস করতেন, গ্রামের ওপর নাকি কোনও পুরনো অভিশাপ রয়েছে। সে কারণেই এমন ঘটনা ঘটছে। কিন্তু বিজ্ঞান কিছু অন্য কথা বলে।

চিকিৎসকদের মতে, জনি, কার্লোস এবং তাদের মতো গ্রামের অন্য অনেক শিশু এক বিরল জিনগত রোগে আক্রান্ত। রোগটির নাম ফাইভ আলফা রিডাকটেজ ডেফিসিয়েন্সি। ফাইভ আলফা রিডাকটেজ মানব শরীরের একটি উৎসেচক। এই উৎসেচকের ঘাটতি দেখা দিলেই এমন ঘটনা ঘটে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন