ঢাকা | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

সন্তান জন্ম দিলেই বেতনসহ এক বছরের ছুটি

প্রকাশনার সময়: ০৪ নভেম্বর ২০২১, ০১:৫৮
সংগৃহীত ছবি

আশঙ্কাজনক হারে কমে গেছে জন্মহার। তাই দম্পতিদের সন্তান জন্মদানে উৎসাহিত করতে বেতনসহ এক বছর মাতৃত্বকালীন ছুটি দেয়ার পরিকল্পনা করেছে চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় শানজি প্রদেশ কর্তৃপক্ষ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রদেশটিতে কোনো নারী কর্মী সন্তান নিলে পূর্ণ বেতনে এক বছরের মাতৃত্বকালীন ছুটি পাবেন।

প্রদেশটিতে বর্তমানে মাতৃত্বকালীন ছুটির মেয়াদ ১৬৮ দিন। প্রদেশের সরকার এখন এই ছুটি বৃদ্ধি করে এক বছরে উন্নীত করার জন্য জনগণের মতামত চেয়েছে। জনগণের ইতিবাচক সাড়া মিললে ইউরোপের দেশ জার্মানি এবং নরওয়ের মতো শানজিতেও মাতৃত্বকালীন সবেতন ছুটি এক বছরে বৃদ্ধি করা হবে।

একই সঙ্গে তৃতীয় সন্তান নিতে চাওয়া দম্পতিদের জন্য পিতৃত্বকালীন ছুটির মেয়াদও দ্বিগুণ করে ৩০ দিন করার কথা বিবেচনা করছে শানজি।

বিশ্বের সবচেয়ে জনবহুল এই দেশটিতে সন্তান জন্মদানের হার নাটকীয়ভাবে কমে আসছে বলে গত মে মাসে চীনের সরকারি এক পরিসংখ্যানে জানানো হয়। এরপর দেশটির সরকার নবদম্পতিরা তিন সন্তান নিতে পারবেন বলে ঘোষণা দেয়া হয়।

তবে তিন সন্তান নেওয়ার অনুমতির এই ঘোষণায় কোনও পরিবর্তন আসবে কি-না তা নিয়ে পরিবারগুলোর মাঝে ব্যাপক সন্দেহ দেখা দেয়। এছাড়া তিন সন্তান নিতে চাওয়া দম্পতিদের জন্য সরকারের পক্ষ থেকে সহায়তামূলক কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত প্রকাশের দাবিও ওঠে।

তারপর থেকে শানসিসহ দেশটির অন্তত ১৪টি প্রদেশ হয় স্থানীয় পরিবার পরিকল্পনা নীতিমালা সংশোধন অথবা মাতৃত্ব বা পিতৃত্বকালীন অতিরিক্ত ছুটির বিষয়ে আইন সংশোধন করতে জনগণের মতামত চাচ্ছে। বুধবার চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, যেসব দম্পতির ৩ বছর বা তারও কম বয়সী সন্তান আছে; তাদের কেউ কেউ ‘শিশু লালন-পালন ছুটি’ নামে ছুটি নিতে পারবেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন