ঢাকা | শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

মস্কোতে বৈঠক: ১০ দেশের সমর্থন জিতল তালেবান

প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২১, ০৭:৩১

তালেবান নেতৃত্বাধীন ইসলামিক আমিরাত সরকার মস্কো বৈঠকে ১০ আঞ্চলিক শক্তির সমর্থন জয় করেছে।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, বুধবার রাশিয়ার আমন্ত্রণে ভারত, পাকিস্তান, ইরান, চীনসহ ১০টি আঞ্চলিক শক্তি তালেবানের সঙ্গে বৈঠকে মিলিত হয়। এই বৈঠকে আফগানিস্তানে মানবিক সাহায্যার্থে জাতিসংঘকে দাতা সম্মেলন আয়োজন করতে তালেবানকে সমর্থন দেয়ার কথা জানিয়েছে।

বৈঠকে অন্যান্য যে দেশগুলো ছিল তারা হলো- সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কিমিনিস্তান ও উজবেকিস্তান।

চীন, ইরানসহ এই দেশগুলো যৌথভাবে জাতিসংঘকে আফগানিস্তানে মানবিক সহায়তার্থে অবিলম্বে দাতা সম্মেলন আয়োজন করার আহ্বান জানাতে সম্মতি প্রকাশ করেছে।

মস্কোতে তালেবানের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া দেশগুলো বলছে, যারা বিগত ২০ বছর ধরে আফগানিস্তানে ছিল অর্থাৎ যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলোকে আফগানিস্তানের বোঝা বহন করা উচিত।

মস্কো বৈঠকে রাশিয়া যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানিয়েছিল। কিন্তু কারিগরি ত্রুটির কথা জানিয়ে ওয়াশিংটন বৈঠকে অংশ নেয়নি। তবে ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এ ধরণের বৈঠকে অংশ নেবে বলে জানিয়েছে।

আফগানিস্তানে অস্থিরতা আঞ্চলিক অস্থিতিশীলতা ডেকে আনতে পারে আশঙ্কা করে রাশিয়া ধারাবাহিকভাবে তালেবান সরকারের সঙ্গে যুক্ত থাকার কথা বলছে। তবে গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, তারা আনুষ্ঠানিকভাবে তালেবানকে এখনি স্বীকৃতি দিচ্ছেন না।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন