ঢাকা | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

আফগানদের বাঁচাতে অর্থ দেবে ইউরোপীয় ইউনিয়ন 

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২১, ০৩:১৩
সংগৃহীত ছবি

আফগানিস্তানে আর্থিক সঙ্কটে পড়া তালেবান সরকারের পাশে দাঁড়ালো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ সঙ্কট মোকাবেলায় দেশটিকে ১০০ কোটি ইউরো (১১৫ কোটি ডলার) অর্থ সাহায্যের ঘোষণা দিয়েছে ইইউ।

স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিতে ইইউ প্রধান উরসুলা ভন ডার লিয়েন বলেন, মানবিক সংকট ও আর্থসামাজিক অর্থনীতি ভেঙে পড়ায় তাদের এ সহায়তা দেওয়া হচ্ছে। তবে এই অর্থ সরাসরি আফগানিস্তানের মানুষের জন্য দেওয়া হয়েছে। আন্তর্জাতিক যেসব সংস্থা দেশটিকে কাজ করছে তাদের মাধ্যমে এ অর্থ প্রেরণ করা হবে। কিন্তু তার মানে এই নয় যে, ইউরোপীয় ইউনিয়ন আফগানিস্তানকে স্বীকৃতি দিয়েছে।

তিনি আরও বলেন, আমরা এ বিষয়টি আফগানিস্তান কর্তৃপক্ষকে মানবাধিকারের বিষয়ে শ্রদ্ধাসহ আমাদের শর্তের কথা পরিষ্কারভাবে জানিয়েছি।

এদিকে, প্রথমবারের মতো তালেবান সরকারের সঙ্গে সরাসরি আলোচনার টেবিলে বসেছে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল।

মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের আগে তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি জানান, বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চায় তালেবান। ইতোমধ্যে কিছু বৈঠক হয়েছে। আমরা একটি ভারসাম্যের নীতি নিয়ে চলতে চাই। একমাত্র এই নীতিই আফগানিস্তানকে স্থিতিশীল পরিবেশ দিতে সক্ষম।

এর আগে চলতি সপ্তাহের শুরুতেই দোহায় ক্ষমতা দখলের পর প্রথমবারের মতো বৈঠকে বসে তালেবান ও মার্কিন সিনিয়র কর্মকর্তারা।

অন্যদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, বিশ্বকে অবশ্যই আফগানিস্তানের সাথে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে হবে। না হলে উগ্রপন্থী তালেবানরা আবারও ২০ বছর আগেকার কট্টোরপন্থা অবলম্বন করতে পারে। আর তা হবে এ অঞ্চলের জন্য এক মারাত্মক বিপর্যয়। এ অঞ্চলে আইএস ঠেকাতে কাবুলে একটি স্থিতিশীল সরকারের কোনো বিকল্প নেই।

সোমবার লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আইকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন পাক প্রধানমন্ত্রী।

সাক্ষাৎকারে আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি, যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক, অধিকৃত কাশ্মীরে ভারতের পদক্ষেপ, উইঘুরদের নিয়ে চীনের তৎপরতার বিরুদ্ধে অভিযোগসহ অন্যান্য বিষয়ে কথা বলেন ইমরান।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন