ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
বৈঠকে প্রথম মুখোমুখি 

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি বার্তা তালেবানের

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২১, ০৩:০৬ | আপডেট: ১০ অক্টোবর ২০২১, ০৭:০৭

আফগানিস্তান ছাড়ার প্রায় দেড় মাস পর দীর্ঘদিনের শত্রু তালেবানের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার কাতারের রাজধানী দোহায় শুরু হওয়া এ আলোচনা আগামীকাল রোববারও চলবে।

এদিকে বৈঠকে আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল করে না তুলতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিয়েছে তালেবান।

প্রথম দিনের বৈঠক শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকি আফগানিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বখতারকে বলেন, আমরা তাদের পরিষ্কার করে বলে দিয়েছি যে আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো ধরনের চেষ্টা চালানো হলে তার ফল ভালো হবে না।

এ ছাড়া এক বিবৃতিতে মুত্তাকি বলেন, আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাটা সবার জন্যই ভালো হবে। আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করার কোনো চেষ্টা চালানো উচিত হবে না। এটি করা হলে তা জনগণের জন্য সমস্যা ডেকে আনতে পারে।

তালেবান প্রতিনিধিদলের সঙ্গে শুরু হওয়া এ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের আফগানবিষয়ক উপবিশেষ প্রতিনিধি টম উয়েস্ট এবং ইউএসএআইডির মানবিক সহায়তাবিষয়ক কর্মকর্তা সারাহ চার্লস। তালেবানের এ হুঁশিয়ারি বিষয়ে যুক্তরাষ্ট্রের তরফে কোনো প্রতিক্রিয়ার কথা জানা যায়নি।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট দুই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানান, তালেবানের সঙ্গে বৈঠকের অর্থ এই নয় যে, আমরা তাদের স্বীকৃতি দিচ্ছি। এ জন্য তাঁদের প্রমাণ দিতে হবে। তাদের কর্মসূচির-কর্মতৎপরতা বিবেচনা করে তাদের স্বীকৃতির বিষয়টি যুক্তরাষ্ট্র বিবেচনা করবে। তা ছাড়া গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থকে মাথায় রেখেই তালেবানের সঙ্গে আলোচনা করা হবে বলেও জানান তারা।

উল্লেখ্য, ২০২১ সালের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় কাবুলে প্রবেশ করে তালেবান। পালিয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি। এক পর্যায়ে তালেবানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আফগানিস্তান ছাড়ে মার্কিন বাহিনী। ২০ বছর পর দেশটি থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের এটিই প্রথম আনুষ্ঠানিক বৈঠক।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন