ঢাকা | বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

নাপিতরা দাড়ি কামাতে পারবে না, তালেবানের হুঁশিয়ারি

প্রকাশনার সময়: ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৮
সংগৃহীত ছবি

নাপিতদের কারও দাড়ি কাটার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কট্টরপন্থী ইসলামী তালেবান সরকার। আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

তালেবান নেতারা বলছেন, এতে করে তাদের বর্ণিত শরিয়াহ আইনের লঙ্ঘন হয়। তালেবানের ধর্মীয় পুলিশের তরফে বলা হয়েছে, কেউ এই নিয়ম ভঙ্গ করলে শাস্তি পেতে হবে। কাবুলে কর্মরত কয়েক জন নাপিতও জানিয়েছেন তারাও একই ধরণের নির্দেশনা পেয়েছেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পর বিগত নম্বইয়ের দশকের শাসনামলের (১৯৯৬-২০০১) কঠোর রক্ষণশীল মনোভাব থেকে সরে আনার ঘোষণা দিয়েছিল তালেবান। তবে নতুন এই নির্দেশনায় তাদের পূর্বের মেয়াদের মতো কঠোর শাসনের ইঙ্গিত দেখছেন অনেকেই।

গত মাসে ক্ষমতা দখলের পর বিরোধীদের কঠোর সাজা দিয়েছে তালেবান। গত শনিবার হেরাত প্রদেশে অপহরণের অভিযোগে চার জনকে গুলি করে হত্যা করে মরদেহ রাস্তায় ঝুলিয়ে দেওয়া হয়।

দক্ষিণাঞ্চলীয় হেরাত প্রদেশের সেলুনগুলোতে টানিয়ে দেওয়া নোটিশে নাপিতদের সতর্ক করে বলা হয়েছে চুল বা দাড়ি কাটার সময়ে শরিয়াহ আইন অনুসরণ করতে হবে। এতে বলা হয়েছে, এনিয়ে কারো অভিযোগ করার অধিকার নেই।

উল্লেখ্য, তালেবানের প্রথম শাসনামলেও এরকম কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছিল। দাড়ি কামানো এবং চুলের আকর্ষণীয় স্টাইল নিষিদ্ধ করে পুরুষদের দাড়ি বাড়ানোর উৎসাহ দিতো তালেবান।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন