ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

অশ্রুতে ৯/১১-য় নিহতদের স্মরণ

ছবি: আর্ন্তজাতিক গণমাধ্যম থেকে সংগৃহীত

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

১২ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৭

২০০১ সালের ১১ই সেপ্টেম্বর পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল বিশ্বের বহু দেশে আধিপত্য খাটানো মার্কিন যুক্তরাষ্ট্র। টুইন টাওয়ারে এক নজীরবিহীন সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ। আহত হন কয়েক হাজার মানুষ। হামলায় বেঁচে গেছেন যারা, তাদের অনেকেই এখনো দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন।

এদিকে হামলার ২০ বছর পূর্তি উপলক্ষে টুইন টাওয়ারের ধ্বংসস্তুপের পাশে গ্রাউন্ড জিরোতে স্বজনরা নিহতদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় অনেকে চোখের জল ফেলেন।

ওই হামলায় লিসা রেইনা নামে একজন হারিয়েছেন তার স্বামীকে। তিনি বলেন, ‘২০ বছর হিসাব করলে অনেক সময়; কিন্তু অনুভূতিটা এমন, যেন গতকালের ঘটনা’।

ছিনতাই করা ওই বিমানটি বিধ্বস্তের সময় থেকে এক মিনিট নিরবতা পালন করা হয়। সকাল ৮টা ৪৬ মিনিট থেকে তারা ১ মিনিট নীরবতা পালন করেন। ২০২১ সালের ঠিক এই সময়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর টাওয়ারে প্রথমে হামলা হয়।

গ্রাউন্ড জিরো মেমোরিয়ালে নিহতদের নামের পাশে দিনভর পুষ্পমাল্য অর্পণ করেন স্বজনসহ অন্যান্য নাগরিকরা।

কয়েক ঘণ্টার মধ্যে আরও ৫টি মুহূর্তে নীরবতা পালন করা হবে। এর মধ্যে দক্ষিণ টাওয়ারে দ্বিতীয় প্লেন হামলার সময় একবার, ভার্জিনিয়ার পেন্টগনে তৃতীয় জেট বিমান হামলার সময়ে একবার, পেনসিলভানিয়াতে চতুর্থ প্লেন হামলার সময় এবং সর্বশেষ টাওয়ার ধ্বংসের সময় থেকে এক মিনিট নীরবতা পালন করা হবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x