ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

এবার পাঠ্যপুস্তকে করোনাভাইরাস

ফাইল ছবি

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

১২ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৪

ভারতের পশ্চিমবঙ্গ সরকারের একাদশ শ্রেণির পাঠ্যসূচিতে করোনাভাইরাস সম্পর্কিত বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে চলতি শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির শরীর শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক বইয়ের অধ্যায়ে ‘করোনা ভাইরাসের চরিত্র কী? কীভাবে তা সংক্রমিত হয়’ ইত্যাদি বিস্তারিত পাঠ রাখা হয়েছে।

আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যক্রমেও করোনাভাইরাস সম্পর্কিত বিষয়ে বিস্তারিত উল্লেখ হতে চলেছে। স্বাস্থ্য প্রটোকলও পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হবে বলে স্কুল শিক্ষা দফতরের কর্মকর্তারা জানিয়েছেন।

ছাত্রছাত্রীদের সচেতনতার সঙ্গে তাদের মাধ্যমে সমাজে এ রোগ সম্পর্কে প্রচার হলে মানুষের লাভ হবে বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ভারতের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজল বণিক এই উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি বলেন, ‘বিদ্যালয় স্তর থেকে করোনাভাইরাস সম্পর্কে অন্তর্ভুক্তি প্রশংসনীয় এবং সাধুবাদযোগ্য।’ তিনি বলেন, করোনাভাইরাস কোনোদিন চলে যাবে না। গোড়া থেকে এই ভাইরাস সম্পর্কে বোঝাতে হবে। ছাত্রছাত্রীদের জীবন থেকে এই ভাইরাস সম্পর্কে সচেতনতা গড়ে তোলা হলে জনগোষ্ঠীর লাভই হবে।

কলকাতার যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পরিমল ভট্টাচার্য জানান, করোনাভাইরাস কী, সেই সম্পর্কে সারাবিশ্বে একসময় তোলপাড় পড়ে গিয়েছিল। তা ছাত্রছাত্রীদের মাধ্যমে সমাজকে জানানো গেলে লাভ হবে। এটা অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।

করোনাভাইরাসের পাশাপাশি ম্যালেরিয়াসহ বিভিন্ন সংক্রামক রোগের বিস্তারিত বর্ণনা থাকবে পাঠ্যসূচিতে। ছাত্রছাত্রীদের সচেতনতার সঙ্গে তাদের মাধ্যমে সমাজে এসব রোগ সম্পর্কে প্রচার হলে মানুষের লাভ হবে বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের একটি ভারত।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x