ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮
৯/১১ হামলার ২০ বছর

অভিজ্ঞতা বর্ণনা করা কঠিন: বুশ 

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

১২ সেপ্টেম্বর ২০২১, ০২:৩৮

বিশ বছর আগে ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল বিশ্বের বহু দেশে আধিপত্য খাটানো যুক্তরাষ্ট্র। টুইন টাওয়ারে এক নজীরবিহীন সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ। আহত হন কয়েক হাজার মানুষ। হামলায় বেঁচে গেছেন যারা, তাদের অনেকেই এখনো দুঃসহ স্মৃতি বয়ে বেড়াচ্ছেন।

এদিকে, নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হচ্ছে দেশটির ওপর এগারোই সেপ্টেম্বরের হামলা, যা নাইন/ইলেভেন নামে পরিচিত, তার ২০তম বার্ষিকী। ভয়াবহ ওই হামলায় নিহতদের স্মরণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও সাবেক প্রেসিডেন্টরাও অনুষ্ঠানে অংশ নেন।

যার ক্ষমতার সময় এই হামলা হয়েছিল সেই প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ অনুষ্ঠানে স্মরণীয় সভায় বলেছেন, সে সময় তারা যে অভিজ্ঞতার ভেতর দিয়ে গেছেন সেটা বর্ণনা করা কঠিন। তিনি বলেন, আমরা আপনাদের দুঃখ বুঝি এবং আমরা তাদের সম্মান জানাতে চাই যাদেরকে আপনারা দীর্ঘদিন ভালোবেসে যাচ্ছেন।

যেসব কিশোর-কিশোরী অর্থাৎ ৯/১১ এর আগে যাদের জন্ম বা বোধদয় হয়নি দিনটিকে স্মরণ করছেন তাদের উদ্দেশে বুশ বলেন, তখন আমাদেরকে যে আমরা যে অভিজ্ঞতা ভেতর দিয়ে যেতে হয়েছে সেই মিশ্র অনুভূতি বর্ণনা করা খুব কঠিন। শয়তানদের অদম্যতার অভিঘাত এবং বীরত্ব ও যথাযথ আচরণ ভয়াবহ এই হামলার বিরুদ্ধে দাঁড়িয়েছিল।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সবচেয়ে ভয়াবহ ওই হামলার পর যুক্তরাষ্ট্রের শুরু করা সন্ত্রাসবিরোধী যুদ্ধে যেসব সামরিক সদস্য সরাসরি অংশ নিয়েছেন তাদের উদ্দেশ্য করে তিনি আরও বলেন, দায়িত্বের কারণে আপনি লড়াই করেছেন আমেরিকার পক্ষে দেওয়া সেটাই সবচেয়ে মহৎ কাজ। এরপর কিছুই আপনাদের মহত্বকে ছোট করতে পারবে না।

যুক্তরাষ্ট্রের বাইরেও নাইন/ইলেভেনের ২০তম বার্ষিকী পালিত হয়েছে। জাতিসংঘের মহাসচিব এন্টোনিও গুটেরেজ, ব্রিটেনের রানি এলিজাবেথ এবং ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান উরসুল ফন ডার লাইন এ উপলক্ষে বাণী দিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ টুইট করে বলেছেন, ‘আমরা কখনও ভুলবো না। আমরা সবসময় স্বাধীনতার জন্য লড়াই করবো।’

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ‘১১ই সেপ্টেম্বর আমাদের স্মরণ করিয়ে দিয়েছে যে স্বাধীনতা সবসময়ই নাজুক।’

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x