ঢাকা | শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

যৌনকর্মী ও খদ্দেরের জন্য নতুন নির্দেশনা জারি 

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

০৯ সেপ্টেম্বর ২০২১, ০১:০৪

নিউজিল্যান্ডে যৌনব্যবসা একেবারেই বৈধ৷ যা আইন করে সব প্রাপ্তবয়স্কের জন্য যৌনব্যবসাকে বৈধ করে দেয় দেশটি৷ তবে বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে পতিতালয়গুলো বন্ধ ছিলো।

এদিকে করোনা সংক্রমণ কিছুটা কমে যাওয়ায় আবারো খুলে দেওয়া হয়েছে পতিতালয়। কিন্তু করোনার ডেল্টা ধরনের সংক্রমণ থেকে যৌনকর্মী ও খদ্দেরের স্বাস্থ্য সুরক্ষায় নতুন নির্দেশনা জারি করেছে দেশটি।

নিউজিল্যান্ড প্রোস্টিটিউট কলেসিভের (এনজেডপিসি) এক নির্দেশনায় বলা হয়েছে, এবার থেকে যৌনকর্মী ও খদ্দের উভয়কেই পরতে হবে মাস্ক। খদ্দেরের ঠিকানা নথিভুক্ত রাখারও নির্দেশ দেয়া হয়েছে যৌনকর্মীদের।

এনজেডপিসি বলছে, খদ্দেরের সঙ্গে মিলিত হওয়ার সময়ও যৌনকর্মীদের মাস্ক পরে থাকতে হবে। খদ্দেররাও যাতে মাস্ক পরে থাকেন সেটাও দেখতে হবে তাদের। এই পরিস্থিতিতে যৌনকর্মীরা নির্দিষ্ট কয়েকটি জায়গাতেই নিজেদের পেশা চালাতে পারবেন। এক সময়ে কোনও জায়গায় ৫০ জনের বেশি খদ্দের থাকতে পারবেন না।

শুধু মাস্ক পরা নয়, গ্রাহকদের ঠিকানা নথিভুক্ত রাখার নির্দেশও দেওয়া হয়েছে যৌনকর্মীদের। কোনও গ্রাহক যখন যৌনকর্মীর সঙ্গে মিলিত হবেন তার আগে তাদের কিছু তথ্য জানাতে হবে। সেই তথ্য প্রশাসনের কাছে থাকবে।

এনজেডপিসি বলছে, মাস্ক পরে থাকায় চুমু খাওয়ার ক্ষেত্রে সমস্যা হবে ঠিকই; কিন্তু এতে যৌনকর্মী ও গ্রাহক উভয়ের সুরক্ষা অনেক বেশি থাকবে। নিজেদের আনন্দের জন্য তারা অন্য উপায় অবলম্বন করতে পারেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x