ঢাকা | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

অসম্ভবকে সম্ভব করেছে তালেবান 

নিউজ ডেস্ক

প্রকাশনার সময়

০৭ সেপ্টেম্বর ২০২১, ০০:৫৩

প্রায় এক সপ্তাহের যুদ্ধ শেষে আফগানিস্তানে বিরোধীদের শেষ শক্ত ঘাঁটি পাঞ্জশির উপত্যকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। এরপরই উপত্যকা ছেড়ে বিদেশে পাড়ি জমিয়েছেন আশরাফ গনির নেতৃত্বাধীন সাবেক আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। অন্যদিকে, উপত্যকাটির প্রতিরোধ বাহিনীর নেতৃত্ব দেওয়া আহমেদ মাসুদের অবস্থান অজানা।

সোমবার (৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে পাঞ্জশির বিজয়ের ঘোষণা দেন তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি ঘোষণা দেন, এর মাধ্যমে যুদ্ধের সমাপ্তি হলো আফগানিস্তানে। আক্রমণের মুখে বিদেশে আশ্রয় নিয়েছেন প্রতিরোধ বাহিনীর প্রধান ও সাবেক রাষত্রপতি আমরুল্লাহ সালেহ। নিহত হয়েছেন, পাঞ্জশিররের নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ও কয়েকজন আত্মীয়।

ইতিহাস সাক্ষী, অদম্য-অজেয় পাঞ্জশির। সোভিয়েত কিংবা মার্কিন বাহিনীও যেখানে পরাস্ত হয়েছে, দুই সপ্তাহের লড়াইয়ে সেই উপত্যকা দখলে নিলো তালেবান।

আফগানিস্তানের সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যেই এ বিষয়ক কিছু ছবি প্রকাশ করা হয়েছে। সেই ছবিগুলোতে দেখা যাচ্ছে, তালেবান যোদ্ধারা পাঞ্জশিরের প্রাদেশিক গভর্নরের কার্যালয়ের সামনে দাঁড়িয়ে আছেন। এছাড়া কয়েকটি ভিডিওতে পাঞ্জশিরে তাদেরকে নিজস্ব পতাকা উত্তোলন করতেও দেখা যায়।

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ্ মুজাহিদ বলেন, অনেক যুদ্ধ-সংঘাত হয়েছে আর নয়। এখন আফগানবাসী শান্তি চায়। আমরা পানশিরে শান্তি প্রতিষ্ঠার জন্য এখন থেকে কাজ করবো। এখানকার উন্নয়ন আর সম্প্রীতিই আমাদের মূল লক্ষ্য। পাঞ্জশিরবাসী আমাদের দেখে ভয়ে আর আতঙ্কে থাকুক সেটা আমরা কখনোই চাই না।

পাঞ্জশির জয়ের ফলে পুরো আফগানিস্তানই এখন তালেবানের নিয়ন্ত্রণে। গোষ্ঠিটি বলছে, এখন দ্রুতই সরকার গঠন করা হবে। সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনজাদার নেতৃত্বে সরকার কাঠামোর রূপরেখাও দিয়েছে তারা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন
x